ক্ষমতায় ফিরলে রাজ্যের কৃষকদের দেওয়া হবে প্রতি বছরে 10 হাজার টাকা প্রতিশ্রুতি অভিষেকের

২০২১ এর বিধানসভা ভোট আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি। ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দলগুলো জোরদার প্রচার শুরু করে দিয়েছে। তৃণমূল শিবির তাদের প্রার্থী তালিকা এবং ভোটের ইস্তাহার প্রকাশ করে দিয়েছে। এবার তৃণমূলের যুবনেতা তথা সাংসদের গলাতেও শোনা গেল সেই একই প্রতিশ্রুতি সুর। মেদিনীপুরের এক জনসভায় অভিষেক বন্দ্যোপাধ্যায় মনে করিয়ে দিলেন বিজেপি থেকে তৃণমূলই কৃষকদের কথা বেশি ভাবে।

 

তৃণমূল যদি আবার পশ্চিমবঙ্গের সিংহাসনে বসে তবে তারা পশ্চিমবঙ্গের ৬৮ লক্ষ কৃষকের জন্য একটা বড় ধরনের সুখবর নিয়ে আসবে। কৃষকদের প্রতি বছরে এক একর জমি পিছু ১০ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। এখনো পর্যন্ত প্রধানমন্ত্রীর তরফ থেকে কৃষকদের প্রতি হেক্টর জমির জন্য বছরে ছয় হাজার টাকা করে দেওয়া হয়। কিন্তু বেশিরভাগ কৃষকের কাছে রয়েছে এক হেক্টর জমির কম পরিমাণ। বিশেষজ্ঞ মহলের মতে কেন্দ্রীয় সরকারের প্রকল্প থেকে রাজ্য সরকারের প্রণয়ন করা প্রকল্পের দ্বারা কৃষকরা বেশি উপকৃত হবে।

এর আগে বিজেপি শিবির থেকে বারবার অভিযোগ করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের কৃষির জন্য যে প্রকল্পগুলি রয়েছে সেই প্রকল্পগুলিকে চালু করা হচ্ছে না রাজ্য সরকারের তরফ থেকে। কিন্তু মমতা ব্যানার্জি জানিয়েছেন যে কেন্দ্রীয় সরকারের কৃষি প্রকল্পগুলির সহায়তা পাওয়ার জন্য রাজ্য সরকারের তরফ থেকে তথ্য পাঠানো হলেও কেন্দ্রীয় সরকারের কোনো সহায়তা মেলেনি রাজ্যের কৃষকদের জন্য। গেরুয়া শিবিরের প্রতিশ্রুতি অনুযায়ী তারা যদি সরকার গঠন করতে পারে তবে কৃষকরা প্রতি হেক্টর জমির জন্য বছরে ৬ হাজার টাকা পাবেন এবং বকেয়া ১৮ হাজার টাকা কৃষকদের দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের এই প্রতিশ্রুতির সমালোচনা করেন যুবনেতা অভিষেক ব্যানার্জি। মেদিনীপুরের সভায় এই নেতা বলেছেন যে প্রধানমন্ত্রী যে গাড়িতে চড়েন তার দাম ৬ কোটি টাকা। দিল্লিতে গেরুয়া শিবিরের পার্টি অফিস করতে খরচ হয়েছে ১৫ কোটি টাকা। সেই জায়গায় কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য প্রতি হেক্টর জমি পিছু দিচ্ছে বছরে ৬ হাজার টাকা মাত্র।

অন্যদিকে রাজ্য সরকার তার কৃষকদের জমির জন্য তুলে দিচ্ছে প্রতি একর জমিতে ১০ হাজার টাকা বছরে। এবারের বিধানসভা ভোটে যদি মা-মাটি-মানুষ জয়যুক্ত হয় তবে কেন্দ্রীয় সরকারের সহায়তা ছাড়াই তৃণমূল বাংলার কৃষকদের পাশে দাঁড়াতে পারবে বলে জানিয়েছে অভিষেক ব্যানার্জি।