জয়া বচ্চন যখন কারিশমা কাপুরকে বানাতে চেয়েছিল পুত্রবধূ তখন কারিনা শুটিং সেটেই অভিষেককে জামাইবাবু’ বলে ডাকতে শুরু করেন

বলিউডের একটি বিখ্যাত পরিবার বচ্চন পরিবার, এবং সেই পরিবারের একমাত্র পুত্র সন্তান হলেন অভিষেক বচ্চন। তাঁর স্ত্রী ঐশ্বর্য রাই বচ্চন এবং একমাত্র কন্যা আরাধ্যা রাই বচ্চনকে নিয়ে সুখে রয়েছেন অভিষেক বচ্চন। অন্যদিকে বলিউডের অন্যতম আরেকটি পরিবার হল কপুর পরিবার, যার যোগ্য উত্তরসূরি হলেন করিশমা কাপুর। তিনিও বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন সঞ্জয় কাপুরের সঙ্গে, কিন্তু আজ তিনি একজন সিঙ্গেল মাদার।

এতগুলি কথা বলার একটাই কারণ, অনেকেই হয়তো জানেন না, শুধুমাত্র কিছু দ্বন্দ্বের কারণে আজ অভিষেক বচ্চন এবং করিশমা কাপুর একসাথে সংসার করছেন না। হ্যাঁ ঠিকই শুনছেন, অভিষেক এবং কারিশমা কাপুরের বিবাহের কথা সকলের সামনে ঘোষণা করেছিলেন জয়া বচ্চন। জয়া বচ্চন করিশমা কাপুরকে তাঁর পুত্রবধু হিসেবে এক প্রকার মেনেই নিয়েছিলেন। বাগদান পর্ব পর্যন্ত কথা এগিয়েছিল তাঁদের।

কিন্তু কথাতেই আছে, জন্ম মৃত্যু বিয়ে, তিন বিধাতা নিয়ে। তাই আচমকা এমন কিছু ঘটনা হলো যার ফলে সবকিছু ঠিক থাকা সত্ত্বেও অভিষেক বচ্চনের সঙ্গে সাতপাকে বাঁধা পড়লেন না কারিশমা কাপুর। কারিশমা কাপুরের মা ববিতা কাপুরের এমন কিছু মন্তব্য বচ্চন পরিবার মেনে নিতে পারেননি। মনোমালিন্যের জন্য উভয় পরিবারের মধ্যে দ্বন্দ্ব বাঁধে এবং শেষ পর্যন্ত বিবাহের আগেই বিচ্ছেদ হয়ে যায় অভিষেক বচ্চন এবং কারিশমা কাপুরের।

একসময় করিনা কাপুর এবং কাপুর পরিবারের আরও অনেকেই অভিষেক বচ্চনকে জিজু অর্থাৎ জামাইবাবু বলে ডাকতেন। সকলেই ভেবে নিয়েছিলেন, অদূর ভবিষ্যতে তাঁদের দুজনের বিয়ে হবে। বিবাহ নিয়ে বেশ খুশি ছিলেন দুই পরিবার। সামান্য মনোমালিন্য না হলে আর কারিশমা কাপুরকে আমরা বচ্চন পরিবারের পুত্রবধূ হিসেবে চিনতাম।

প্রসঙ্গত, ঐশ্বর্য রাই বচ্চনকে পুত্রবধূ হিসেবে প্রথম দিকে মেনে নিতে পারেননি জয়া বচ্চন। বচ্চন পরিবারের পুত্রবধূর তালিকায় ছিল রানী মুখার্জির নামও, কিন্তু রানী মুখার্জি কেও একেবারেই পছন্দ ছিল না জয়া বচ্চনের, তাই রানী মুখার্জির সঙ্গে বিয়ে হয়নি অভিষেক বচ্চনের। যদি রানী মুখার্জিকে পুত্রবধূ হিসাবে বেশ পছন্দ করতেন অমিতাভ বচ্চন। আজ ভাগ্যের জোরে ঐশ্বর্য রাই বচ্চন বচ্চন পরিবারের একমাত্র পুত্রবধূ হিসেবে পরিচিত সকলের কাছে। অতীতের সমস্ত গ্লানি মুছে গিয়ে ঐশ্বর্য রাই বচ্চন হাসিমুখে সকলের সঙ্গে রয়েছেন এবং স্বামী সন্তানকে নিয়ে সংসার করছেন।