ব্রেকিং নিউজ- নতুন বছরের শুরুতেই বন্ধ হয়ে যেতে চলেছে আপনার প্রিয় হোয়াটসঅ্যাপ!তাই হাতে সময় থাকতে আজই বদলে ফেলুন…

যখন থেকে ভারতে ডাটা প্যাকেট দাম কম হয়েছে তখন থেকেই ভারতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা আগের তুলনায় অনেকগুণ বেড়ে গেছে। এখন এমন লোক বাকি থাকবেন না যারা সামাজিক যোগাযোগের ক্ষেত্রেও হোক কিংবা বিভিন্ন কাজের আদান-প্রদানের ক্ষেত্রেই হোক না কেনো হোয়াটস অ্যাপকে ব্যবহার করে থাকবেন না। তাই এটা বলা অপরিহার্য যে এখন ডিজিটাল আদান প্রদানের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

তাই এখনকার দিনে আপনার স্মার্টফোনে যদি হোয়াটসঅ্যাপ না থাকে তাহলে আপনি সকলের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এটি এখনকার দিনে অতি আবশ্যক মুলক অ্যাপ্লিকেশন হয়ে দাঁড়িয়েছে প্রত্যেকের স্মার্টফোনে। তবে এখন যে খবরটি বেরিয়ে আসছে সেটি শুনে হয়তো আপনি চমকে যেতে পারেন কারণ হোয়াটসঅ্যাপে তরফ থেকে বলা হচ্ছে আগামী বছরের শুরুতে অর্থাৎ নতুন বছরের শুরু হতেই লক্ষ লক্ষ হোয়াটসঅ্যাপ অ্যাপ বন্ধ হয়ে যেতে চলেছে কয়েকটি স্মার্টফোনে। তাই এই খবর শুনে হয়তো হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহারকারীরা বিচলিত হয়ে পড়তে পারেন তবে কয়েকটি নির্দিষ্ট স্মার্টফোনের ক্ষেত্রেই এই সুবিধাটি বন্ধ হয়ে যাচ্ছে নতুন বছরের শুরুতেই। প্রাপ্ত খবর থেকে জানতে পাওয়া যাচ্ছে উইন্ডোজ (windows) সমর্থিত সবধরনের স্মার্টফোনেই আগামী 31 শে ডিসেম্বর থেকে বন্ধ হয়ে যেতে চলেছে হোয়াটসঅ্যাপ‌। আর ঠিক এই একই ঘটনা হতে চলেছে 1 ই ফেব্রুয়ারি থেকে বেশ কয়েকটি অ্যান্ড্রয়েড(Android) ও আইওএস (IOS) সমর্থিত স্মার্টফোনের ক্ষেত্রেও। তবে যাই হোক স্মার্টফোনের ক্ষেত্রে বার্তা আদান-প্রদানের জন্য খুবই জনপ্রিয় একটি অ্যাপ হোয়াটস অ্যাপ।

তবে এখন অনেকের মনে একথা আসতে পারে যে কোন কোন ফোনের ক্ষেত্রে বন্ধ হয়ে যেতে চলেছে এই হোয়াটসঅ্যাপ। তবে বলে রাখি, যেসব অ্যান্ড্রয়েড ও আইওএস ফোনের অপারেটিং সিস্টেমটি অনেকদিন ধরে আপডেট আসেনি, অর্থাৎ বছরের পর বছর ধরে পুরনো অপারেটিং সিস্টেমে চলে আসছে ফোনটি এইসব ফোনের ক্ষেত্রে বন্ধ হয়ে যেতে চলেছে এই হোয়াটসঅ্যাপ। এমন পুরনো অপারেটিং সিস্টেম থাকা প্রায় কয়েক লাখ ফোনে এবার ব্যবহার করা যাবে না আপনার প্রিয় মেসেঞ্জার অ্যাপ হোয়াটস অ্যাপ।

এই বিষয়ে ফেসবুকে মালিকানাধীন হোয়াটসঅ্যাপে তরফ থেকে একটি তথ্য জানানো হয়েছে যেখানে তারা জানিয়েছেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে সে সব পুরনো অপারেটিং সিস্টেম যুক্ত স্মার্ট ফোনে আর ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ। সাথে সাথে আরও জানানো হয়েছে IOS 8.0 এর নীচে থাকা অপারেটিং সিস্টেম যেসব আইফোন গুলিতে ব্যবহার করা হয় সে সব ফোনে আর চলবে না হোয়াটসঅ্যাপ। এরই পাশাপাশি এন্ড্রয়েড ফোনের জন্য যে বিবৃতি জারি করা হয়েছে সেখানে বলা হয়েছে অ্যান্ড্রয়েড ফোনের অপারেটিং সিস্টেম যদি 2.3.3 (Android version) নিচে থাকে তাহলে সেগুলি তো চলবে না আর হোয়াটসঅ্যাপ। তবে যেসব হোয়াটস্যাপ ব্যবহারকারীদের উল্লেখ্য অপারেটিং সিস্টেম এর ওপরে রয়েছে তাদের কে এই ক্ষেত্রে কোনো সমস্যার সম্মুখীন হতে হবে না।