সাবধান!এখন অজানা নম্বর থেকে What’sApp এ ভিডিও এলেই আপনিও হতে পারেন হ্যাকারদের শিকার, তাই সময় থাকতে…

সময় থাকতে সাবধান হয়ে যান কারণ এখন হ্যাকাররা ডিজিটাল জগতে ডিজিটাল পদ্ধতির মাধ্যমে আপনার তথ্য হ্যাকিং করা শুরু করে দিয়েছে। তারই মধ্যে এখন একটি তথ্য সাইবার বিশেষজ্ঞদের কাছ থেকে বেরিয়ে আসছে যেখানে শোনা যাচ্ছে এখন এইসব হ্যাকাররা হোয়াটস অ্যাপের মাধ্যমে আপনার গোপন তথ্য হ্যাক করে নিচ্ছে। তবে কীভাবে? তবে বলে রাখি আর এখন এই হ্যাকাররা যেকোনো অজানা নম্বর থেকে আপনার হোয়াটসঅ্যাপ নম্বরে mp4 ভিডিও ফরম্যাটে ফাইল পাঠাচ্ছে।

কারণ এইসব হ্যাকাররা এখন নতুন পদ্ধতি বার করেছে যেখানে তারা mp4 ভিডিও ফাইলের মাধ্যমে ফান্দে ফেলছে সাধারণ লোকেদের এবং হ্যাক করে নিচ্ছে তাদের ফোনের জরুরী তথ্য। এখন যে তথ্য বেরিয়ে আসছে সেখানে জানা আছে এই হ্যাকাররা সম্প্রতি pegasus স্পাইওয়্যারের মতোই কোন সিস্টেম সফটওয়্যার কে কাজে লাগিয়ে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারী গোপনীয় তথ্যকে হাতিয়ে নিচ্ছে। আর এটি করার জন্য তারা কোন একটি mp4 ফরম্যাটে ভিডিও ফাইল হোয়াটসঅ্যাপে পাঠাচ্ছে ।

ইতিমধ্যে বিষয়টি এখন ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমের নজরে এসেছে। জানা গেছে এর জন্য যাবতীয় সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে সিইআরটি তরফ থেকে। আর এই নিয়ে সম্প্রতি ইজরায়েলের স্পাইওয়্যার প্রস্তুতকারক সংস্থা গ্রুপ “এনএসও”র বিরুদ্ধে প্রযুক্তিকে কাজে লাগিয়ে Pegasus স্পাইওয়্যার চালানোর অভিযোগ ওঠে। আর এই হ্যাকাররাই সিভিই 2019-11931 হিসাবে চিহ্নিত হোয়াটস অ্যাপে দুর্বলতাকে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের স্পাইওয়্যার ব্যবহারকারীর স্মার্টফোনে চালান করছেন।

তারপরই এই হেকাররা হাতিয়ে নিচ্ছে সেই স্মার্টফোন ব্যবহারকারীর যাবতীয় গোপনীয় তথ্য। তবে এখন ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমের তরফ থেকে বিশেষজ্ঞরা জানিয়েছেন mp4 ভিডিও ফাইলের মাধ্যমে কোন স্পাইওয়্যার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মোবাইলে ঢুকিয়ে দেওয়ার জন্য কোনরকম অনুমোদনের প্রয়োজন হয় না।আর আপনি যদি ভুলবশত mp4 ফরম্যাটে ভিডিও ফাইলটি ডাউনলোড করে নেন আপনার মোবাইলে, তাহলেই আপনি এই হ্যাকারদের কবলে পড়ে গেলেন। তাই সময় থাকতে সাবধান হয়ে যান এখন হোয়াটসঅ্যাপে কোন ভিডিও (বিশেষ করে যেকোনো unknown number থেকে রিসিভ করা ভিডিও) ডাউনলোডের ক্ষেত্রে অটো ডাউনলোড অপশনটিকে নিষ্ক্রিয় করে রাখাই ভালো।

তাই এখনই আপনার হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে অটো ভিডিও ডাউনলোড অপশনটিকে নিষ্ক্রিয় করে দিন। আর এখন এই সাইবার বিশেষজ্ঞরাও যে কোন অচেনা নম্বর থেকে আসা হোয়াটস অ্যাপে ভিডিওগুলো মোবাইলে না ডাউনলোড করার পরামর্শই দিচ্ছেন।

Related Articles

Close