WhatsApp নিয়ে আসছে একগুচ্ছ নতুন ফিচারস, থাকবে চ্যাটে পাসওয়ার্ড সুরক্ষা সহ একাধিক সুবিধা

বর্তমান প্রজন্মের মধ্যে আদান প্রদানের জন্য যে অ্যাপগুলো ব্যবহার হয় তার মধ্যে সবথেকে জনপ্রিয় অ্যাপ হল হোয়াটসঅ্যাপ (WhatsApp)। করোনা তথা লকডাউনের মুহূর্তে বিভিন্ন মানুষ ঘর বন্দী হয়ে পড়েছিল। নিজের জনপ্রিয়তার ধারাকে নিরবিচ্ছিন্ন রাখতে Whatsapp মাঝে মধ্যে বিভিন্ন ফিচার্স নিয়ে হাজির হচ্ছে জনসাধারণের কাছে। আবারও একগুচ্ছ নয়া ফিচার্স আনতে চলেছে WhatsApp কর্তৃপক্ষ।

 

বর্তমানে হোয়াটসঅ্যাপের বেশ কয়েকটি ফিচার্সের উপর কাজ চলছে। এই ফিচার্সগুলোর মধ্যে কিছু ফিচার্স আছে নতুন এবং কিছু আছে পুরনো। যেগুলি পুরনো ফিচার্স সেগুলিকে আপডেট ভার্সনে নিয়ে আসা হচ্ছে। আর নিত্যনতুন ফিচার্সগুলিকে শীঘ্রই লঞ্চ করা হবে। হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় বিটা প্ল্যাটফর্মে এগুলি এখন পরীক্ষামূলক অবস্থায় রয়েছে।

বর্তমানে শুধুমাত্র একটি ডিভাইজেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। তবে এবার এই নিয়মেও আসতে চলেছে পরিবর্তন। একইসাথে একের অধিক ডিভাইসে একটিমাত্র হোয়াটসঅ্যাপের অ্যাকাউন্ট খোলা যাবে সেই ব্যবস্থাই করতে চলেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপ আর্কাইভ চ্যাট ফিচারটিকে আপডেট করতে চলেছে। নতুন আপডেটের পর আর্কাইভ চ্যাটগুলি আর্কাইভ থাকবে। সেগুলোেকে আর চ্যাট লিস্টে দেখা যাবে না, আর্কাইভ থাকবে।‘ভেকেশন মোড’ বন্ধ হলেও তা নাম বদলে হয়েছিল ‘রিড লেটার’।

নিজের থেকে মেসেজ ডিলিট হয়ে যাওয়ার অপশনটি হোয়াটসঅ্যাপ কিছুদিন আগে লঞ্চ করেছিল। তখন অপশনটি অন করে রাখলে ৭ দিনের মধ্যে আসা ম্যাসেজটি যদি গ্রাহক না দেখে থাকতেন তবে ম্যাসেজগুলি ডিলিট হয়ে যেত। এখন সাত দিনটাকে কমিয়ে ২৪ ঘন্টায় আনা হয়েছে।