WhatsApp মেসেঞ্জার নিয়ে এলো নতুন আপডেট এবার একসাথে 50 জনের সাথে ভিডিও কলে করতে পারবেন কথা..

করানো ভাইরাসকে রোধ করার জন্য চতুর্থ দফার লকডাউন এখনো পর্যন্ত জারি রয়েছে সারা দেশজুড়ে। পঠন পাঠান থেকে শুরু করে সমস্ত অফিস বন্ধ রয়েছে এখন। যদিও চতুর্থ লকডাউন থেকে কম সংখ্যক কর্মচারী নিয়ে অফিস খোলার জন্য অনুমতি দেওয়া হয়েছিল সরকারের তরফ থেকে।অফিস বন্ধ থাকার কারণে অনেক জায়গায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কাজ সারতে বাধ্য হচ্ছে অনেকেই। এই ভিডিও কনফারেন্সের সময় প্রবল ভাবে ব্যবহার করা হত জুম এবং গুগোল মিট নামক অ্যাপ গুলি।

যদিও প্রথমদিকে জুম অ্যাপ এর ওপর গ্রাহকদের তথ্য ফাঁস করার অভিযোগ ওঠে। এরপর থেকেই জুম অ্যাপ ব্যবহার করতে নিষেধাজ্ঞা জারি করে সরকার। এই ভিডিও কনফারেন্সিং এর দুনিয়ায় প্রতিযোগিতার নেমে পড়ল ফেসবুকের মেসেঞ্জার। সম্প্রতি ফেসবুক মেসেঞ্জার রুম বৈশিষ্ট্য চালু করল। এই সুবিধা সকলেই পাবেন বলে জানানো হয়েছে। খুব তাড়াতাড়ির মধ্যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে এটি অ্যাক্সেসযোগ্য হবে। এই নতুন আপডেট ইতিমধ্যেই বিটা ইউজারদেরকে দেওয়া হয়েছে।

আর খুব তাড়াতাড়ি মধ্যেই প্রত্যেকটি ইউজারকে এই নতুন আপডেট দেওয়া হবে।হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই মেসেঞ্জার রুমের শর্টকাট আপনাকে আপনার মোবাইলে ওয়েব ব্রাউজারে মেসেঞ্জার অ্যাপ্লিকেশন স্যুইচ হবে। তবে ব্যবহারকারীদের এইরকম রুম সৃষ্টি করতে হলে ফেসবুক অ্যাকাউন্ট থাকা অবশ্যই দরকার। এছাড়া ও হোয়াটসঅ্যাপ ভিডিও কল গুলিতে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকে কিন্তু মেসেঞ্জার রুমগুলোতে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকবে না।

অনেকেই হয়তো জানেন না হোয়াটস অ্যাপের মাধ্যমে মেসেঞ্জার রুমগুলোতে কীভাবে অ্যাক্সেস করা যাবে।এবার সেই পদ্ধতিগুলি নিচে আলোচনা করা হল –

1. একটা এন্ড্রয়েড ডিভাইসে কোন রুমের লিংক তৈরি করতে প্রথমে হোয়াটসঅ্যাপ খুলতে হবে।
2. এরপর কল ট্যাবে যেতে হবে।
3. এরপর আপনাকে একটি রুম ক্রিয়েট করতে হবে।
4. এরপর আপনি রুমে গিয়ে বা একটি গ্রুপ চ্যাট খুলতে পারেন এবং গ্রুপ কল আইকনটিতে ক্লিক করুন। তবে মনে রাখবেন এই গ্রুপ পাঁচজন বা তার বেশি সদস্যদের নিয়ে ক্রিয়েট করা যাবে।
5. এরপর একটি রুম ক্রিয়েট করুন।

এরপর হোয়াটসঅ্যাপে আপনাকে ‘কন্টিনিউ ইন মেসেঞ্জার’ বলে অপশন থাকবে সেখানে ক্লিক করলে হোয়াটসঅ্যাপ থেকে একেবারে মেসেঞ্জারে নিয়ে চলে যাবে আপনাকে। এরপর আপনি নিজের রুমের নামটি টাইপ করুন বা হোয়াটসঅ্যাপে দেওয়া লিংকে ক্লিক করে ওই রুমে ঢুকে যান। এই সমস্ত প্রক্রিয়াটি আইফোন ইউজারদের ক্ষেত্রেও একইভাবে করতে হবে। এরপর হোয়াটসঅ্যাপ অ্যাপ বা WhatsApp web এ চ্যাট লিস্টের তালিকার ওপরে গিয়ে তিনটে ডট আইকনে ক্লিক করতে হবে। এরপর ‘ক্রিয়েট এ রুম’ অপশনে ক্লিক করুন। এরপর আপনি একটি পৃথক বা গ্রুপ চ্যাটে প্রবেশ করতে পারবেন। ব্যাস এরপরে আপনি ঢুকে যাবেন রুমে।