এবার থেকে সিডিউল করা যাবে WhatsApp এর মেসেজও, কোনও শুভেচ্ছাবার্তা পাঠাতে আর হবে না দেরি…

বর্তমানে অত্যন্ত জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটস অ্যাপ (WhatsApp)। সমস্ত রকম ক্ষেত্রেই এর ব্যবহার করে থাকি আমরা। শুধু তাই নয় এই হোয়াটসঅ্যাপ কে আমাদের মধ্যে আরও আকর্ষণীয় করার জন্য প্রায়ই নিত্য নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। কিন্তু অনেক সময় এমনটা হয়ে থাকে যে নির্দিষ্ট টাইম এর মধ্যে যে মেসেজটা পাঠানো উচিত তা আমরা কোন কাজে ব্যস্ত থাকার ফলে ভুলে যায়। তখন আমাদের মনে হয় যে এরকম যদি একটা ফিচার থাকতো যেটাতে সময় ঠিক করা যেত যে ওই নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট ব্যক্তির কাছে মেসেজ পৌঁছে যাবে নিজে নিজেই।

যদিও এই অনুরোধ হোয়াটসঅ্যাপকে অনেকবার করা হলেও এই ধরনের কোন ফিচার নিয়ে আসেনি হোয়াটসঅ্যাপ। কিন্তু এমন কয়েকটি থার্ড পার্টি এপ্লিকেশন আছে যেগুলি ব্যবহার করলে আমরা হোয়াটসঅ্যাপে সিডিউল তৈরি করতে পারবো।কীভাবে আমাদের মোবাইলে পাবো তার পদ্ধতিগুলি নিচে দেওয়া হল – আপনার অ্যান্ড্রয়েড ফোনের (Android phone) প্লে স্টোর (Play Store) থেকে প্রথমে ডাউনলোড করুন SKEDit অ্যাপ। এরপর অ্যাপটি ডাউনলোড করে সেখানে একটি অ্যাকাউন্ট খুলুন।

আপনি চাইলে ফেসবুক থেকেও লগইন করতে পারবেন। এবার আপনার ফোনের কিছু পরিষেবা চাইবে এই অ্যাপটি। তারমধ্যে হোয়াটসঅ্যাপ থাকবে। আপনাকে হোয়াটসঅ্যাপে ক্লিক করতে হবে। এরপরে আপনি এই থার্ড পার্টি অ্যাপ এর মধ্য দিয়ে হোয়াটসঅ্যাপে পৌঁছে যাবেন। এরপরে আপনি যাকে মেসেজ পাঠাতে চান তার নাম সিলেট করে মেসেজ লিখে টাইম এবং ডেট ঠিক করে দিন। এরপরে ওখানে আপনি আরও একটি অপশন দেখতে পাবেন যেটি হল ‘Ask me before sending’ । আপনি যদি এই অপশনটি ক্লিক করেন তাহলে আপনার সিডিউল করা ম্যাসেজটি যখন পাঠাবে তার আগে হোয়াটসঅ্যাপ আপনাকে একটি নোটিফিকেশন দিয়ে দেবে।

এই নোটিফিকেশনটি আপনাকে জিজ্ঞেস করবে আপনি কী এই মেসেজটি পাঠাতে চান। এরপর যদি আপনি হ্যাঁ অপশনে ক্লিক করেন তাহলে ওই নির্দিষ্ট ব্যক্তির কাছে এসএমএসটি চলে যাবে। এছাড়াও হোয়াটসঅ্যাপ সম্পর্কিত আরও একটি আপডেট হল, এখন থেকে হোয়াটসঅ্যাপে আপনি 30 সেকেন্ডের ভিডিও স্ট্যাটাসে দিতে পারবেন। লকডাউনের সময় হোয়াটসঅ্যাপ সার্ভার এর উপর লোড কমাতে এই সময়টি কমিয়ে 15 সেকেন্ড করা হয়েছিল। বর্তমানে এখন আগের মতোই সবাই হোয়াটসঅ্যাপে 30 সেকেন্ডের ভিডিও স্ট্যাটাস দিতে পারবেন।

Related Articles

Close