কেমন হবে মাধ্যমিকের 45 নম্বরের লিখিত পরীক্ষার প্রশ্ন? জেনে নিন পর্ষদের পরিকল্পনা

গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সাংবাদিক বৈঠকে বলেছেন যে এই বছর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হচ্ছে না। জুলাইয়ের শেষে উচ্চ মাধ্যমিক এবং আগস্ট মাসেই মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিনের ব্যাপারে দুই বোর্ড স্কুল শিক্ষা দফতরের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবে।

 

বর্তমানে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য শিক্ষা দপ্তরের সাথে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের আলোচনা চলছে। মাধ্যমিক পরীক্ষার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৪৫ নম্বরের প্রতি সাবজেক্টের পরীক্ষা নেওয়া হবে। প্রশ্নপত্র যেহেতু আগে তৈরী হয়ে গিয়েছিল সেই জন্য ছাত্র-ছাত্রীদের ৯০ নম্বরের প্রশ্ন দেওয়া হবে। কিন্তু পরীক্ষার্থীদের ৪৫ নম্বরের উত্তর দিতে বলা হয়েছে।

অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কিভাবে নম্বর বিভাজন করা হবে সেই নিয়ে আলাপ-আলোচনা চলছে। তবে এক সূত্র মারফত খবর পাওয়া গেছে উচ্চমাধ্যমিকে কেবলমাত্র গুরুত্বপূর্ণ সাবজেক্টগুলোর পরীক্ষাই নেওয়া হবে। আর কিছু সাবজেক্টের পরীক্ষা নাও নেওয়া হতে পারে, ওই সাবজেক্ট গুলোর মধ্যে রয়েছে সাইকোলজি, অ্যানথ্রোপলজি, এগ্রোনোমি, ইনভারমেন্টাল সায়েন্স, হেলথ এন্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিসুয়াল আর্টস, সোশিওলজি, পার্শিয়ান, আরাবিক, ফ্রেঞ্চ, হোম ম্যানেজমেন্টও। ওই সাবজেক্টগুলোর স্কুলে পাওয়া নম্বরের ভিত্তিতে উচ্চ মাধ্যমিকের নম্বর দেওয়া হবে।

এই অনুমোদন যত শীঘ্র সম্ভব উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ শিক্ষা দপ্তরের কাছে পাঠাতে চলেছে। শিক্ষা দপ্তরের অনুমোদন পেলেই কোন কোন সাবজেক্টের পরীক্ষা নেওয়া হবে আর কোন কোন সাবজেক্টের পরীক্ষা নেওয়া হবে না সেই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

সামনের সপ্তাহের দিকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এও জানা গেছে যে একই দিনে দুটো পরীক্ষা নেওয়া হতে পারে উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে। তবে এই বিষয়ে এখনো কোনো সঠিক সিদ্ধান্তের কথা জানতে পারা যায়নি।