আপনার কী আধার কার্ড আছে?আধার কার্ড নিয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা। অবশ্যই দেখুন…

আধার কার্ড বর্তমানে কতটা গুরুত্বপূর্ণ পরিচয় পএ তা আমরা সবাই জানি। প্রায় অধিকাংশ মানুষের কাছেই আধার কার্ড উপস্থিত। এমনকি নিজেদের বাচ্চাদেরও আধার কার্ড তৈরি করে নিয়েছেন। তবে যে সমস্ত বাচ্চাদের 5 বছর পেরিয়ে গেছে অথচ যারা এখনো আধার কার্ড আপডেট করেনি তাদের খুব তাড়াতাড়ি আধার কার্ড আপডেট করতে বলা হয়েছে সরকারের তরফ থেকে। নাহলে আধার কার্ড বাতিল করা হবে বলে জানানো হয়েছে।

UIDAI এর তরফ থেকে জানানো হয়েছে 5 বছরের আগে বাচ্চাদের আধার কার্ডে আঙুলের ছাপ এবং চোখের মনি স্ক্যান থাকে না।তাই 5 বছর পেরিয়ে গেলে আভিভাবকরা যেন বাচ্চাদের আধার কার্ড আপডেট করিয়ে নেন। 7 বছর পেরিয়ে গেলে সেই আধার কার্ড আপডেট না করা হলে সেই আধার কার্ড বাতিল করা হবে বলে UIDAI এর তরফ থেকে জানানো হয়েছে।

Advertisements


আপনার বাচ্চার আধার কার্ড তৈরি করা এবং আপডেট করা নিয়ে বিশেষ গুরুত্বপূর্ন কয়েকটি তথ্য নিচে দেওয়া হল-
1. আপনার শিশুর আধার কার্ড শিশুটির 5 বছর হওয়ার আগে করিয়ে থেকেন। তাহলে তাতে শিশুটির চোখের মনি এবং আঙুলের ছাপ আধার কার্ডে থাকে না।
2. শিশুর বয়স 5 বছর পেরিয়ে গেলেই তা আপডেট করানো খুবই গুরুত্বপূর্ণ। অর্থাৎ তাতে আঙুলের ছাপ এবং চোখের মনি আধার কার্ডে নতিভূক্ত করা।
3. আধারে তালিকা ভূক্ত করানোর জন্য অভিভাবকের নিজের আধার কার্ড এবং ওই শিশুর বার্থ সার্টিফিকেট নিয়ে আধার সেন্টারে যেতে হবে।

Advertisements


4. আধারে তালিকা ভূক্ত করার জন্য নির্দিষ্ট প্রমাণ পএ, ঠিকানার প্রমাণ পএ নিয়ে যেতে হবে।
5. শিশুর সাত বছরের মধ্যে আধারে সংযুক্ত করতে হবে।