কী এই Aadhaar মাস্কড যার জেরে সুরক্ষিত থাকবে আপনার নিত্য প্রয়োজনীয় Aadhaar card টি, বিস্তারিত জানতে

বর্তমান সময়ে ভারতবর্ষের নাগরিকদের কাছে আধার কার্ড (Aadhaar card) একটি গুরুত্বপূর্ণ নথি হয়ে দাঁড়িয়েছে। রেশন তোলা থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, এমনকি ভ্যাকসিন নিতে গেলেও এই আধার কার্ডের প্রয়োজন হয়। দিনে দিনে আধার কার্ডের ব্যবহার বেড়ে যাওয়ার সাথে সাথে ঝুঁকি বাড়ছে প্রতারণার। এবার প্রতারণার হাত থেকে বাঁচার জন্য UIDAI নিয়ে এসেছে মাস্কড আধার আধার কার্ড। যেটা আপনার তথ্য কে রাখবে সম্পূর্ণ সুরক্ষিত।

এই মাস্কড আধার কার্ডে আপনার আধার কার্ডের সম্পূর্ণ নম্বর দেখা যাবে না। মাত্র চারটি ডিজিটের নম্বর দেখতে পাবে। তাই এই ধরনের আধার কার্ড অন্যের হাতে পড়লেও তারা আপনার আধার কার্ড ব্যবহার করতে পারবে না। সেইজন্য স্বাভাবিকভাবেই সুরক্ষিত থাকবে আপনার আধার কার্ড। Aadhaar card

মাস্কড আধার কার্ড ডাউনলোড করার পদ্ধতি:–

এই মাস্কড আধার কার্ড ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে Uidai এর অফিশিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/। সেখানে গিয়ে Get Aadhaar’ বিকল্পর অপশনে গিয়ে ‘Download Aadhaar’ বিকল্পটি বেছে নিন। ওই নতুন পেজে আপনার আধার নম্বর অথবা এনরোলমেন্ট নম্বর অথবা ভার্চুয়াল আইডি নম্বরের মধ্যে যেকোনো একটি ইনপুট করুন। তারপর ক্যাপচা কোড দিন। ক্যাপচা কোড দেওয়ার পরেই টিক দিন ‘I want a masked Aadhaar?’ অপশনে। তারপর ‘Send OTP’ অপশনে ক্লিক করুন। আপনার আধার কার্ডের সাথে লিংক করা ফোনে একটি ওটিপি আসবে।ওই OTP টি যথাস্থানে ইনপুট করতে হবে আপনাকে। এরপর আপনার মাস্কড আধার কার্ড ডাউনলোড হয়ে যাবে।

ইন্টারনেট পরিষেবা ছাড়াই এখন বাড়িতে বসেই করতে পারবেন আধার কার্ডের একাধিক ভুল ত্রুটি সংশোধন

এই আধার কার্ডে আপনার সম্পূর্ণ তথ্য গোপন থাকবে। আপনি যদি আপনার তথ্যটি দেখতে চান তবে পাসওয়ার্ড দিয়ে আপনাকে দেখতে হবে। পাসওয়ার্ডটি হবে আপনার নামের প্রথম চার অক্ষর এবং জন্মসাল দিয়ে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে যদি কোনো ব্যক্তির নাম SUDIPTO DAS হয় এবং তাঁর জন্ম 1985 সাল হয়ে থাকে, তবে পাসওয়ার্ড হবে ‘SUDI1985’। Aadhaar card

এই ধরনের আধার কার্ড খুলে আপনি আপনার আধার কার্ডের শেষ চার ডিজিটের নম্বর দেখতে পাবেন। তার নিচে থাকবে ভার্চুয়াল আইডি। যদি কোনো জায়গায় আপনি আধার কার্ডটি ব্যবহার করতে চান তবে আপনাকে ওই ভার্চুয়াল আইডি টি দিতে হবে।