CCA ও NRC আসলে কী? আর কীভাবেই বা পাওয়া যাবে ভারতের নাগরিকত্ব? এই নিয়ে বিশদে ব্যাখ্যা দিল কেন্দ্রীয় সরকার…

বর্তমানে সারা দেশজুড়ে এখন একটি কথা CAA এবং NRC। CAA এবং NRC নিয়ে বিক্ষোভে উত্তাল সারাদেশ। নাগরিকত্ব সংশোধনী বিল যেদিন থেকে আইনে পরিণত হয়েছে সেই দিন থেকে লোকের মধ্যে নানান ধরনের ভয় কাজ করছে। এই বিলটি আইনে পরিণত হওয়ার পরে অনেক মানুষ ভাবছেন তাদেরকে ভিটেমাটি ছেড়ে অন্য জায়গায় চলে যেতে হবে। অনেকে আবার এই আইনটি সম্পর্কে সঠিকভাবে জানেনই না। আবার অনেকেই লোকের মুখে শুনে ভয় পেয়ে যাচ্ছেন। মানুষের মনে ভুল ধারণা সৃষ্টি হওয়ার ফলে সারাদেশে বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখা যাচ্ছে এই নিয়ে।

বিভিন্ন জায়গায় ভাঙচুর করা হয়েছে এবং সরকারি সম্পত্তি ও নষ্ট করা হয়েছে। কিন্তু বিক্ষোভ প্রতিবাদ করার আগে প্রত্যেকটি মানুষের জানা উচিত এই CAA এবং NRC আসলে কী? সরকারের তরফ থেকে এই আইন সম্বন্ধে সাধারণ মানুষদের উদ্দেশ্যে কিছু কথা জানানো হয়েছে যেগুলো আমরা নিচে আলোচনা করব।
1.  CAA ও NRC এর জন্য ভারতীয় মুসলিমদের আদেও কী চিন্তার কোন কারণ আছে?
উত্তর : এই আইনের জন্য ভারতের কোন সম্প্রদায়ের মানুষদের চিন্তিত হবার কোন কারণ নেই।
2. NRC এর ফলে কি ধর্মের ভিত্তিতে কাউকে দেশ থেকে বের করে দেওয়া হবে?
উওর : না, NRC ধর্মের ভিত্তিতে করা হচ্ছে না। 3)তাহলে কোন ব্যাক্তি ভারতীয় নাগরিক কিনা সেটি কীভাবে প্রমাণ করা যাবে?

উওর : এই নাগরিকত্ব 1955 সালে সিটিজেনশিপ ব্যাক পেইন নিয়মের ওপর ভিত্তি করে দেওয়া হবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে। পাঁচটি বিষয়ের উপর ভিত্তি করেই নাগরিকত্ব দেওয়া হবে –
জন্মসূত্রে নাগরিক, বংশসূত্রে নাগরিক, নিবন্ধীকরণ সূত্রে নাগরিক এবং স্বাভাবিকভাবে পাওয়া নাগরিক।

4. NRC এর কারনে কি বাবা মায়ের জন্ম সংক্রান্ত প্রমানপত্র ইত্যাদি সব দাখিল করতে হবে?
উওর : আপনার জন্মের তারিখ, জন্মস্থানের প্রমাণ পত্র জমা দিতে হবে। যদি সেটি না থাকে তাহলে জন্মের দিন বা জন্মস্থানের কোন প্রমান পত্র থাকতে হবে। তবে এক্ষেত্রে সঠিক কি কি প্রমান পত্র দেখাতে হবে তা নিয়ে কিছু উল্লেখ করেনি সরকার। কিন্তু ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, আধার কার্ড, ভোটার কার্ড, বার্থ সার্টিফিকেট, স্কুল লিভিং সার্টিফিকেট ইত্যাদি নথিও চাওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। যাতে কোন নগরীকে প্রমাণ দেখাতে কোন অসুবিধা না হয় তার জন্য প্রমানপত্রের এত বড় তালিকা স্থির করা হয়েছে সরকারের তরফ থেকে। 5. NRC লাগু হওয়ার পরে 1971 সালের আগে বংশ বৃত্তান্ত কী প্রমাণ করতে হবে?

উওর : না।  নিজের বাবা-মায়ের কোন একটা প্রমাণপত্র 1971 সালের আগের হতেই হবে এরকম কোন বাধ্যবাধকতা নেই। তবে এই নিয়ম শুধু আসম NRC এর   ক্ষেত্রে লাঘু হবে।
6. যদি একজন নিরক্ষর হন এবং তার কাছে উপযুক্ত নথি না থাকে তাহলে কি তাকে ভারতীয় নাগরিক হিসেবে গণ্য করা হবে না?
উওর : সে ক্ষেত্রে সরকার ওই ব্যক্তিকে সুযোগ দেবে যে কোনো সাক্ষ্যপ্রমান নিয়ে এসে তা দাখিল করার।

7. এই আইন কী নাস্তিক, আদিবাসী, দলিতদের কী দেশ থেকে বার করে দেবে?
উওর : উপযুক্ত নথিগুলি দেখাতে পারলে সেই ব্যক্তিকে কোনভাবে হেনস্থা করা হবে না বা দেশ থেকে বের করে দেওয়া হবে না।