মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীর পারফরম্যান্স নিয়ে কী বলছে জনমত সমীক্ষা? আর কার দখলেই বা যাবে বিধানসভা

এর আগে ভোটে কোন দল কয়টি আসন পেতে পারে সে বিষয়ে এবিপি আনন্দ দুইটি সমীক্ষা চালিয়েছিল। এবার হল তৃতীয় সমীক্ষার পালা। চলুন দেখে নেওয়া যাক এই সমীক্ষায় কী ধরা পড়েছে? কার দখলে থাকবে এবার পশ্চিমবঙ্গের সিংহাসন? পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের মোট আসন সংখ্যা ২৯৪টি। ১৪৮ টি আসন পেলেই সরকার গড়তে পারা যাবে। তাই এই ১৪৮টি আসনকে ম্যাজিক ফিগার বলা হয়।

 

এবার জনগণের সামনে তুলে ধরা হচ্ছে সি ভোটারদের সমীক্ষা। সেখান থেকেই পাওয়া তথ্য অনুযায়ী বলা যেতে ‌পারে এবারের ভোটে তৃণমূল পেতে পারে ১৫০ থেকে ১৬৬ টি আসন। অপরদিকে বিজেপির ঝুলিতে থাকতে পারে ৯৮ থেকে ১১৪টি আসন। বামফ্রন্ট, কংগ্রেস ও ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট বা ISF পেতে পারে ২৩ থেকে ৩১টি আসন। আবার অন্যান্যরা পেতে পারে ৩ থেকে ৫ টি আসন।

রাজ্যের ৫৪ শতাংশ মানুষ মনে করেন মুখ্যমন্ত্রী হিসেবে মমতার থাকাটা দরকার। অপরদিকে ২৬ শতাংশ মনে করেন মুখ্যমন্ত্রী হিসেবে মমতার ফলাফল ভালো নয়। আর ২০ শতাংশ মানুষ বলেছেন যে মুখ্যমন্ত্রীর সিংহাসনে মমতা ব্যানার্জির ফল মোটামুটি। অপরদিকে চলুন জেনে নেওয়া যাক বিজেপির ভাগ্যে কি আসতে পারে।

পশ্চিমবঙ্গের সি ভোটারদের মধ্যে ৪৬ শতাংশ মানুষ বলেছেন প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির ফলাফল ভালো। ১৬ শতাংশ মানুষ জানিয়েছে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির ফলাফল মোটামুটি। ৩৮ শতাংশ মানুষ জানিয়েছে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির ফলাফল খারাপ।