মোদি সরকারের GST-এর সুবিধায় দেশের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে বাংলার নাম…

এক দেশ এক কর, জিএসটি চালু করতে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে সব থেকে বেশি সরব হতে দেখা গিয়েছিল রাজ্যের শাসকদল তৃণমূলকে। প্রকাশ্যেই করা হয়েছিল সেই বিরোধিতা। কিন্তু, মজার বিষয় হল, যে জিএসটি নিয়ে দলের তরফে সব থেকে বেশি বিরোধিতা করা হয়েছিল, সেই তৃণমূল সরকারই এখন জিএসটি ব্যবস্থায় সব থেকে বেশি লাভবান। তথ্য দিয়ে এমনই দাবি করেছে অর্থমন্ত্রকের তরফ থেকে।জিএসটি থেকে বাংলা যে ভালোই সুবিধা পেয়েছে তা বিধানসভায় দাঁড়িয়েও মন্তব্য করেছেন বাংলার অর্থমন্ত্রী অমিত মিত্র।

সংবাদ সংস্থা এএনআই অর্থমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী জানানো হয়েছে, গত জুনে জিএসটি থেকে সরকারি কোষাগারে জমা পড়েছে 99 হাজার 939 কোটি টাকা।কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, সংগৃহীত অর্থের মধ্যে সিজিএসটির পরিমাণ 18 হাজার 366 কোটি টাকা। এসজিএসটির পরিমাণ 25 হাজার 343 কোটি টাকা। আর আইজিএসটির পরিমাণ 47 হাজার 772 কোটি টাকা। জুনে সেস বাবদ সরকারের আয় হয়েছে 8 হাজার 457 কোটি টাকা।

তবে এবার পণ্য ও পরিষেবা করে বাংলা যে ভালোই ফল লাভ করেছে তা বিধানসভায় দাঁড়িয়ে জানিয়েছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এছাড়াও তিনি এ দিন আরও বলেন জিএসটি আদায়ে দেশের মধ্যে নজির গড়েছে বাংলা। গত অর্থবর্ষে জিএসটি (GOOD SERVICE TAX) থেকে রাজ্যে যে পরিমাণ রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা নেওয়া দিয়েছিল, তা পূরণ করা সম্ভব হয়েছে। অমিত মিত্র জানান, গত মার্চ পর্যন্ত 14 শতাংশ জিএসটি আদায়ের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। তা লক্ষ্য পূরণ করেছে ফেলেছে রাজ্য সরকার। এছাড়াও রাজ্যে উন্নয়নমূলক প্রকল্পে 23 শতাংশ খরচ বৃদ্ধি পেয়েছে বলেও বিধানসভায় জানান অর্থমন্ত্রী অমিত মিত্র।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close