আবারো কমলো তাপমাত্রার পারদ! কেমন থাকবে সপ্তাহজুড়ে আবহাওয়া

কবে আসতে চলেছে জাঁকিয়ে শীত? দিন গুনছে বাঙালি। লেপের আদরে ধোঁয়া উড়া কফিতে চুমুক দিতে দিতে শীতের সকাল উপভোগ করার মজাই আলাদা। আর তার সাথে নলেন গুড়, খেজুরের রস, পাটিসাপটা, পিঠে পুলি, পৌষ পার্বণ, বইমেলা, পিকনিক সবকিছু মিলিয়ে পরিপূর্ণ বাঙালিয়ানা ফুটে ওঠে এই সময়। প্রতিটা মানুষের মনে শীতের আমেজ আলাদাই। প্রত্যেকে নিজের মতো করে শীত উপভোগ করেন, তবে এবারে আবহাওয়া অফিস সুখবরই জানিয়ে দিল, সপ্তাহান্তে হয়তো শীত এসে পরতে পারে।

আমাদের রাজ্যে ইতিমধ্যেই বইতে শুরু করেছে উত্তরে হাওয়া, যদিও গত পরশু কুয়াশার চাদর মুড়ে ছিল কলকাতাকে, যার ফলে তাপমাত্রার পারদ ২ ডিগ্রি বেড়ে গিয়েছিল এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.১ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি, কারণ ইতিমধ্যেই আবহাওয়া মন্ডলের প্রচুর পরিমাণে জলীয়বাষ্পের উপস্থিতি তাপমাত্রা বাড়ার কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে আজ কলকাতার তাপমাত্রা ছিল ১৯.৭ ডিগ্রী সেলসিয়াস, গতকালের তাপমাত্রা থেকে ১ডিগ্রী কম। যদিও আবার স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি আছে। কিন্তু তাও আবহাওয়া দপ্তর এর আগেই জানিয়েছিল আজ থেকেই পারদ ক্রমশ নামতে থাকবে।

যেমনি বলা ঠিক তেমনি এই ২-১ তাপমাত্রা এক ধাক্কায় প্রায় ৩ ডিগ্রির বেশি নেমেছে অর্থাৎ সপ্তাহের শেষে আমরা বেশ ঠান্ডা কে উপভোগ করতে পারবো বলে মনে হচ্ছে। এরইমধ্যে আরো একটি স্বস্তির খবর তা হল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত কোন বৃষ্টির সম্ভাবনা আর নেই, অর্থাৎ জাঁকিয়ে শীত পড়ল বলে আর মানুষ তাঁরই প্রতীক্ষায় প্রহর গুনছে।