শীঘ্রই নামতে চলেছে তাপমাত্রা পারদ! রাজ্যের শীত আসার তারিখ জানানো আবহাওয়া দপ্তর

গত কিছুদিন ধরে আকাশ মেঘে দিয়ে ঢাকা রয়েছে। কিছুক্ষণের জন্য সূর্যের মুখ দেখা গেলেও প্রায় সব সময়ই আকাশ কালো মেঘ দিয়ে ঢাকা। ঠিক এই সময় আবহাওয়া দপ্তর জানালো এক খুশির খবর। এই ২১ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার দিন থেকেই এই কালো মেঘ সরে যাবে রাজ্যের আকাশ থেকে। এই আসছে আগামী শুক্রবার থেকে রাজ্যে প্রবেশ করতে শুরু করবে শীত। পশ্চিমবঙ্গ রাজ্যের নানা জেলায় যে এখন প্রবল বৃষ্টিপাত হচ্ছে সেটিও কমতে শুরু করবে কিছু দিন পর থেকেই। পশ্চিমের ঝঞ্জা ধীরে ধীরে এখন বিহার রাজ্যের দিকে এগিয়ে যাচ্ছে। বিগত কিছু পাঁচদিন ধরে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলাতে প্রবল বৃষ্টি হয়েই যাচ্ছে।

যার কারণে পশ্চিমবঙ্গ রাজ্যের সাধারণ মানুষ নাজেহাল হয়ে পড়েছে। কিন্তু এইবার আবহাওয়া দপ্তর কিছু স্বস্তির খবর জানিয়েছে। এই বুধবার থেকেই আস্তে আস্তে বৃষ্টি কমতে শুরু করে যাবে, মাঝে মধ্যে এবার রোদ উঠবে আকাশে।কিন্তু এই বৃহস্পতিবার থেকে বঙ্গের আকাশ থেকে আস্তে আস্তে মেঘ সরে যেতে শুরু করেছে। পূবালি হাওয়ার দাপটের কারণে এবার বিহারের দিকে সরে যাচ্ছে পশ্চিমের ঝর যেই কারণে বৃহস্পতিবার থেকেই বঙ্গের আকাশ কালো মেঘ ও প্রবল বৃষ্টির হাত থেকে শান্তি পাবে। এবং আকাশে মেঘ সরে গেলেই আস্তে আস্তে পশ্চিমবঙ্গ রাজ্যের ভিতরে শীতের দিন পড়তে শুরু করবে। আবহাওয়া দপ্তর থেকে এরকমই খবর এর কথা জানা যাচ্ছে।

এই শুক্রবার হইতে গোটা পশ্চিমবঙ্গ রাজ্যের ভিতরে শীতের আমেজ শুরু হতে চলেছে। এই শুক্রবার থেকে জম্মু-কাশ্মীর সহ হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের মতো অনেক জায়গায় তুষারপাত হওয়ার মতো খবর পাওয়া গেছে ও এই কারণে পশ্চিমবঙ্গ রাজ্যেও হিম এর ঠান্ডা হাওয়া প্রবেশ করতে শুরু করবে ও থার্মোমিটার এর তাপমাত্রার পারদ নিচের দিকে নামতে শুরু করবে। পশ্চিমের ঝঞ্ঝার কারণে পশ্চিমবঙ্গ রাজ্যের নানা জেলাতে যে প্রবল বৃষ্টিপাত হচ্ছিল কদিন ধরে সেটি এখন ধীরে ধীরে কমতে শুরু করলেও আগামীকাল উত্তরাখন্ডে বৃষ্টি হওয়ার পূর্বাভাস পাওয়া গেছে আবহাওয়া দপ্তর থেকে। ৪৮ ঘন্টা ধরে বৃষ্টি হওয়ার পূর্বাভাস পাওয়া গেছে।

তিস্তা তোর্ষা সমেত অনেক পার্বত্য নদীর মধ্যে দিয়ে বিপদ সীমার উপর দিয়ে জল বইয়ে যাচ্ছে ।এর মধ্যে উত্তরাখণ্ডের বেশ কয়েক জায়গা তে ধস দেখা গেছে। নৈনিতাল এবং কালিম্পং সহ অনেক জায়গার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এখনো পর্যন্ত খবর অনুযায়ী ৩৪ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে ও তাঁর সাথে ৯ জন নিখোঁজ বলেও জানা যাচ্ছে নানা সূত্রে। এসব এলাকায় অনেক পর্যটক আটকে পরে ,বলে জানা যাচ্ছে। যদিও সরকার এর দিক থেকে জোর কদমে উদ্ধার করার কাজ চালানো হচ্ছে।