বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন, রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা

আবহাওয়া দপ্তর এর তরফ থেকে প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারে যাচ্ছে আগামী দুদিন রাজ্যজুড়ে বৃষ্টির আশঙ্কা রয়েছে সপ্তাহের মাঝামাঝি সময়ে বৃষ্টি হবার সম্ভাবনা আগে থেকেই জানিয়েছিল আবহাওয়া দপ্তর। আর এবার শুক্রবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে আবার কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে একথা জানানো হলো আবহাওয়া দপ্তর এর তরফ থেকে।

তবে আবহাওয়া দপ্তর সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী এটাও জানা গেছে যে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বৃষ্টিপাত হলেও উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হওয়ার কোন সম্ভাবনা নেই। আর মূলত পশ্চিমী ঝঞ্ঝার ফলে এই শুষ্ক শীতল আবহাওয়ার সাথে জলীয়বাষ্প পূর্ণ বায়ু সংঘাতের কারণেই আগামী 24 ঘন্টা থাকতে চলেছে বৃষ্টিপাতের সম্ভাবনা। আর এই ঘূর্ণাবাতই বাতাসের অতিরিক্ত জলীয়বাষ্পের সাথে মিশে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে বৃষ্টিপাত ঘটাবে। আর এখন আবহাওয়া গুমাটে থাকার সাথে সাথে ভোরের দিকে আকাশে দেখা মিলবে কুয়াশার এর পাশাপাশি আকাশ থাকবে মেঘলা।

সূর্যের দেখা মিলার আশঙ্কা খুবই কম। এ বিষয়ে আইএমডি ডেপুটি ডিরেক্টর সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান দক্ষিণবঙ্গে বৃষ্টি পাত হবে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার থেকে আর এই বৃষ্টিপাত চলবে আগামী শনিবার পর্যন্ত। তবে এখন প্রশ্ন কোন কোন জেলায় এর ফলে বৃষ্টিপাত হতে পারে সে কোথাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে আবহাওয়া দপ্তর এর তরফ থেকে। পশ্চিম অঞ্চলের বিভিন্ন জেলায় যেমন পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্ৰাম, এমন কী উভয় বর্ধমান অর্থাৎ পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমানেও দেখা মিলবে বৃষ্টিপাতের।

গত মঙ্গলবার দিন কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল 12.2 ডিগ্রী সেলসিয়াস,এমনকি এই দিনটি ফেব্রুয়ারি মাসের সবচেয়ে শীতলতম দিন ছিল এটি। যদিও পরের দিন তাপমাত্রা বাড়ে বুধবার দিন। এইদিন সেখানকার তাপমাত্রা ছিল 16 ডিগ্রী সেলসিয়াস অর্থাৎ আগের দিনের তুলনায় 4° বেশি তাপমাত্রা ছিল বুধবার দিন।তবে আবারো রাজ্যজুড়ে এই বৃষ্টিপাতের আশঙ্কার ফলে আগামী 24 ঘণ্টায় যদি বৃষ্টিপাত ধেয়ে আসে তাহলে রাজ্যজুড়ে আবারও তাপমাত্রার পারদ আরো অনেকখানি নামতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Related Articles

Close