নতুন খবরবিশেষরাজ্য

আগামী 48 ঘন্টার মধ্যে আবহাওয়ার পরিবর্তন, রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা, ভাসতে চলেছে উত্তরবঙ্গ..

আরো একবার মৌসুমী অক্ষরেখার সক্রিয় হয়েছে যার জেরে আগামী মঙ্গলবার ও বুধবার দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। তবে শুধু উত্তরবঙ্গের নয় এর পাশাপাশি দক্ষিণবঙ্গের বেশকিছু জেলাতেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মঙ্গলবার দিন। মৌসুমী অক্ষরেখা সক্রিয় হওয়ার ফলে উত্তর পূর্ব ভারতের রাজ্য ও উত্তরবঙ্গের বৃষ্টির পরিমাণ অনেকখানি বাড়বে।এছাড়া এই অক্ষরেখা বিকানির, আজমের, গুনা, ডালটনগঞ্জ, পানাগড় হয়ে ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

যার ফলে আগামী 48 ঘন্টা এই মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ সরে উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশে এলাকায় অবস্থান করবে আর যার ফলে একদফায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। যদিও এক্ষেত্রে রবিবার দিন থেকেই সিকিমে ভারী বৃষ্টি শুরু হয়েছে তবে সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে দার্জিলিং, কালিম্পং জেলা গুলিতেও। আর আগামী মঙ্গলবার ও বুধবার দিন উত্তরবঙ্গের আরও বেশকিছু জেলাতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে যেখানে প্রায় 200 মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে যে জেলাগুলি তাদের মধ্যে নাম রয়েছে কোচবিহার ও আলিপুরদুয়ারের।

শুধু বৃষ্টিপাতই নয় এর পাশাপাশি বজ্রপাতের ও দেখা মিলবে উত্তরবঙ্গে প্রায় সব জেলাগুলিতেই। যদিও এক্ষেত্রে সোমবার দিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিক্ষিপ্তভাবে। এইদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আগামী মঙ্গলবার দিন দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস মঙ্গলবারে কয়েকটি জেলাতে আবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।যদিও আজ রবিবার দিন কলকাতার একাধিক অংশ আংশিক মেঘলা দেখতে পাওয়া গেছে এবং বেশ কয়েকটি জায়গাতে বৃষ্টিপাতও ঘটেছে।

বাতাসে জলীয় বাষ্প বেশি পরিমাণে থাকার জেরে অস্বস্তি পরিস্থিতির তৈরি হয়েছে। আর অন্যদিকে দক্ষিণ ভারতের বেশ কয়েকটি রাজ্য যেমন গুজরাট, সৌরাষ্ট্র কঙ্কন ও গোয়া, কর্ণাটকের উপকূলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয় মধ্যভারতের ছত্রিশগড়েও রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী সোমবার দিন থেকে কয়েক দিন ভারী বৃষ্টিপাত হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে যাদের মধ্যে নাম রয়েছে মেঘালয়, নাগাল্যান্ড, অসম, মনিপুর, মিজোরাম, ত্রিপুরার। আরে ক্ষেত্রে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়খন্ড ও বিহারে।

Related Articles

Back to top button