বাংলার বিভিন্ন জেলাতে ঘূর্ণবাত পরিস্থিতির জেরে প্রবল বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা: আবহাওয়া খবর

কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে আজ সকাল থেকে পরিষ্কার আকাশ রয়েছে। এখনো পর্যন্ত রোদ্দুরের তেজ অনুভব হচ্ছে। তবে আজ সকালের দিকে বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলার বেশ কিছু এলাকায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গের উপর এখনো মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে, কিন্তু রাজ্যের কোথাও কোনো ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়নি আবহাওয়া দপ্তর।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ শনিবার সকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে যে দক্ষিণবঙ্গের মতোই উত্তরবঙ্গেও আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তবে বেশ কিছু এলাকাতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে কোনো কোনো এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী কয়েকদিন তাপমাত্রার পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে।

আবহাওয়া খবর

দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস-

আজ শনিবার সকালে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে যে ৪৮ ঘন্টা অর্থাৎ সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনো এলাকাতে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার কোনো না কোনো স্থানে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়াবিদরা। আগামী কয়েকদিন তাপমাত্রার কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

রইল উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রা

কোচবিহার (২৬.৮)

দার্জিলিং (১৬.২)

দিঘা (২৫.৫)

কলকাতা (২৮)

মালদহ (২৭.৮)

পানাগড় (২৭.৯)

পুরুলিয়া (২৫.৫)

শিলিগুড়ি (২৫.৫)

শ্রীনিকেতন (২৭.২)

আসানসোল (২৬)

বালুরঘাট (২৭.৬)

বাঁকুড়া (২৬.৫)

ব্যারাকপুর (২৭.৮)

বহরমপুর (২৬)

বর্ধমান (২৫)

ক্যানিং (২৭.৪)

আবহাওয়া খবর

 সক্রিয় ঘূর্ণাবর্তের খবর

আবহাওয়াবিদদের কাছ থেকে জানা গিয়েছে ঝাড়খন্ড এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের উপর এখনও একটি ঘূর্ণাবর্ত সক্রিয় অবস্থায় রয়েছে। আর এই ঘূর্ণাবর্তের উপর দিয়েই একটি নিম্নচাপ অক্ষরেখা দক্ষিণ ওড়িশা এবং উপকূল অন্ধ্রপ্রদেশের উপর এই মুহূর্তে অবস্থান করছে।

ঝড় বৃষ্টির খবর:

আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী আগামী তিনদিন ঝাড়খণ্ড এবং তার পার্শ্ববর্তী এলাকায় ভারী বৃষ্টির সঙ্গে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। তবে শুধু ঝাড়খণ্ডেই নয়, বিহার, ছত্তিশগড়, ওড়িশা, পূর্ব মধ্য প্রদেশেও একই পরিস্থিতি তৈরি হবার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ পশ্চিম বায়ু শক্তিশালী হবার জন্য আগামী পাঁচ দিন উত্তর-পূর্ব ভারতে ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী তিন দিন বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশেও।