ভারতকে সম্পূর্ণ সমর্থন করবো আমরা, চীনের সামনে দাঁড়িয়ে ঘোষণা রাশিয়ার বিদেশমন্ত্রীর..

গোটা বিশ্ব জুড়ে যে মরন ভাইরাস আজ মহামারির আকার ধারণ করেছে তার পেছনে যে চীন রয়েছে তা সকলেই জানতে পেরে গেছে। যার দরুন গোটা বিশ্ব একপ্রকার চীনের ওপর ক্ষুব্ধ রয়েছে। এর আগে আমেরিকার তরফ থেকে একাধিক বার চীনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে ইচ্ছাকৃতভাবে এই ভাইরাস সংক্রান্ত একাধিক তথ্য লুকিয়ে রেখে আজ গোটা বিশ্বে এই ভাইরাস ছড়িয়েছে। অন্যদিকে দিন দিন চীনের সাথে ভারতের সম্পর্ক ক্রমশ অবনতির দিকে এগোচ্ছে, বারবার পরিস্থিতি খারাপ হওয়ার ইঙ্গিত মিলছে।

আর গতকাল মঙ্গলবার দিন রাশিয়া, ভারত আর চীনের বিদেশ মন্ত্রীদের মধ্যে বৈঠক হয় যে বৈঠকে ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর জানান বিশ্বের শীর্ষস্থানীয় দাবীগুলি প্রতিটি উপায়ে অনুকরণীয় হওয়া উচিত। আর পাশাপাশি আন্তর্জাতিক আইনের সম্মান করা অংশীদার দের বৈধ আগ্রহ স্বীকৃতি দেওয়া বহুপক্ষীয় তার পক্ষে সমর্থন ও সৎকর্ম প্রচারই টেকসই বিশ্বব্যবস্থা গড়ে তোলার একমাত্র উপায়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে হওয়া এই বৈঠকে ভারতের বিদেশ মন্ত্রী বলেন এই বিশেষ বৈঠক দীর্ঘস্থায়ী আন্তর্জাতিক সম্পর্কের নীতিগুলির প্রতি আমাদের বিশ্বাসকে নিশ্চিত করে কিন্তু এই সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ অবতারণা, আর সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল সমানভাবে এর উপর অনুশীলন।

তবে শুধু তাই নয় এই দিনের বৈঠকে ভারতকে সংযুক্তরাষ্ট্রের সুরক্ষা পরিষদের স্থায়ী সদস্য করার দাবিও তোলা হয়। অন্যদিকে এই বিষয়ে রাশিয়ার বিদেশমন্ত্রীর তরফ থেকেও এ কথার সমর্থন জানিয়ে ভারতকে সংযুক্তরাষ্ট্রের সুরক্ষা পরিষদের স্থায়ী সদস্য বানানোর কথাও বলা হয়। উনি বলেন আমার মতে ভারত ও এখন সংযুক্তরাষ্ট্রে স্থায়ী সদস্য হওয়ার পুরোপুরি দাবিদার রয়েছে আর আমরা ভারতকে এক্ষেত্রে সম্পূর্ণ সমর্থন করছি। অন্যদিকে ভারত-চীন সীমান্তের উত্তেজনা নিয়েও কথা বলেন রাশিয়ার বিদেশ মন্ত্রী তিনি বলেন আমার মনে হয় না এই দুই দেশের মধ্যে কারও সাহায্যের প্রয়োজন রয়েছে বলে। এরা নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করে নিতে পারবে। তিনি বলেন আমার মনে হয় পরিস্থিতি শান্তিপূর্ণভাবেই বোঝায় থাকবে আর দুই দেশ তাদের এই সমস্যা মিটিয়ে এগিয়ে আসবে ভবিষ্যতে।

Related Articles

Close