আবার নিম্নচাপ! কলকাতা সহ দক্ষিণবঙ্গের ছয়’টি জেলাতে ভারী বৃষ্টিপাতের সতর্কতা: আবহাওয়া খবর

মৌসুম ভবনের ঘোষণায় বলা হয়েছে, আজ অর্থাৎ ২৫ অক্টোবর ২০২১ সারা দেশ থেকে বর্ষা বিদায় নিয়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ বছর দক্ষিণ- পশ্চিম মৌসুমি বায়ু খুবই শক্তিশালী ছিল। কিন্তু এর আগে কিছু এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া বিভাগ জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রু দেখা যাচ্ছে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে যে দক্ষিণ -পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। ঘূর্ণিঝড়টি পরবর্তী দুই দিনে দক্ষিণ বঙ্গোপসাগরে একটি নিম্নচাপে পরিণত হতে পারে। ফলে পূবালী বঙ্গোপসাগরে সক্রিয় হয়ে উঠবে। উপকূলীয় জেলাগুলি ছাড়াও জলীয় বাষ্প ঢুকছে কলকাতা হাওড়ায়। ফলে আগামী ২৪ ঘণ্টায় কলকাতা, হাওড়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

একই সময়ে, আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে যে রাতের তাপমাত্রা কমতে পারে। শীতের অনুভূতি একটু বাড়তে পারে। বৃষ্টি শেষ হওয়ার পর উত্তরের হাওয়া রাজ্যে প্রবেশ করবে। শীত অপূর্ব হবে। আগামী দুই দিন আকাশ পরিষ্কার থাকবে এবং তাপমাত্রা ১ ডিগ্রি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদ্বারে কয়েকদিন বিক্ষিপ্ত হালকা বৃষ্টি চলবে। যাইহোক, তারপর থেকে, উত্তরবঙ্গে পর্যটকদের জন্য পরিষ্কার আকাশ এবং শুষ্ক আবহাওয়া অব্যাহত থাকবে।

আজ কলকাতা শহরের মধ্যে সব থেকে বেশি তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সব থেকে কম তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। সকালের দিকে হালকা বৃষ্টি এবং রাতের দিকে মেঘলা আকাশ থাকার প্রবণতা আছে।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া:- উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, কলকাতার আকাশ বর্ষার শেষ অব্দি মেঘলা থাকতে পারে। এছাড়াও দার্জিলিং এবং কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

আগামীকালের আবহাওয়া:- কাল কলকাতার মধ্যে সব থেকে বেশি তাপমাত্রা আগামীকাল প্রায় ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সব থেকে কম তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে, বলে জানা যাচ্ছে। সকালে হালকা বৃষ্টি এবং রাতে মেঘলা আকাশ থাকার প্রবণতা দেখা যাচ্ছে।