কীভাবে বুঝবেন আপনার আধার কার্ড আসল না নকল? বিস্তারিত জানতে

আগেকার দিনে মানুষের জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ সরকারি তরফ এর ডকুমেন্ট ছিল ভোটার কার্ড (voter card)। তবে বর্তমান সময়ে দাঁড়িয়ে মানুষের সবথেকে বেশি গুরুত্বপূর্ণ হল আধার কার্ড (Aadhaar Card)। বর্তমানে দেশের প্রতিটি নাগরিকের আধার কার্ড হল সবথেকে জরুরি ডকুমেন্ট। ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে শুরু করে গ্যাস সিলিন্ডার বুকিং বলতে গেলে হিরে থেকে জিরে সবটাই এখন নির্ভর করে আধার কার্ড এর উপর। যেকোন সরকারি যোজনায় এখন লাগে আধার কার্ড।

আধার কার্ড যেমন গুরুত্বপূর্ণ হয়েছে নাগরিক জীবনে। ঠিক তেমনই বেড়ে গেছে আধার কার্ড জালি হওয়ার ঘটনা। সম্প্রতি UIDAI থেকে সতর্কতা জারি ঘোষণা করা হয়েছে। সেই সতর্ক বার্তায় UIDAI বলেছে যে, যেকোন আধার কার্ড নাম্বার ১২ সংখ্যা আধার নাম্বার নয়।

বর্তমানে যে হারে আধার কার্ড নিয়ে জালিয়াতির কার্যালাপ শুরু হয়েছে সেক্ষেত্রে প্রতিটি নাগরিকের জেনে রাখা উচিত তার আধার কার্ড সঠিক নাকি নকল। আপনি আপনার আধার কার্ডের ব্যাপারে সরকারি ওয়েবসাইটে গিয়ে জানতে পারবেন আপনার আধার কার্ড সঠিক কিনা। এছাড়া আপনি আপনার আধার নাম্বার যাচাই করতে পারবেন mAdhar আ্যপটি ডাউনলোড করে। জেনে নিন কিভাবে করবেন আপনার আধার কার্ড যাচাই।

১) https://resident.uidai.gov.in/verify আপনাকে যেতে হবে সর্বপ্রথম এই লিঙ্কে।

২) সেখানে একটি নতুন পেইজ খোলার পর আপনাকে আপনার আধার নাম্বার সেখানে দিতে হবে।

৩) আধার নাম্বার দেবার পরেই ওখানে ক্যাপচা কোড দিতে হবে।

৪) আপনার আধার কার্ডের নাম্বার ওখানে ভেরিফাই করতে হবে।

৫) যদি আপনার আধার নাম্বার সঠিক হয় তবে সাথে সাথে সেখানে একটি নতুন পেইজ খুলে আপনার কাছে সেই পেইজ এ একটা মেসেজ আসবে আপনার আধার নাম্বার দিয়ে। পাশাপাশি আপনার বয়স, রাজ্য ও লিঙ্গ আপনাকে সেই মেসেজ এর মাধ্যমে দেখিয়ে দেবে।

এইরকম করে আপনি আপনার আধার কার্ড সঠিক কিনা যাচাই করতে পারবেন। এছাড়াও আপনি ইমেইল এর মাধ্যমেও আপনার আধার সংক্রান্ত কোন অভিযোগ থাকলে করতে পারেন। ইমেইল আইডি [email protected] এছাড়া টোল ফ্রি নাম্বার ১৯৪৭ এ ফোন করে অভিযোগ জানাতে পারবেন।