বদলাতে চান আধার কার্ডের পুরনো ছবি! তাহলে এখনই বদলে ফেলুন এই পদ্ধতিতে, বিস্তারিত জানতে

আধার কার্ডের (Aadhaar Card) ছবি কম বেশি সকলেরই প্রায় অপছন্দ। অনেকেই ছবি তোলার সময়ে সেজে গিয়েছিলেন ঠিকই তবে আধার কার্ড হাতে পাবার পরেই প্রায় সকলেই হতভম্ব। আবার অনেকেই আছেন যারা খুব তাড়াহুড়োর মধ্যে গিয়ে তাড়াতাড়ি ওয়েবক্যামে ছবি তুলেছিলেন তাদের তো আর বলতেই হবে না তাদের ছবির একেবারেই দফারফা অবস্থা। তবে আর এই নিয়ে চিন্তা নেই আপনি আপনার মনের মত ছবি পাল্টাতে পারবেন এবারে আধার কার্ডে। অবিশ্বাস্য হলেও সত্যি। জেনে নিন কি ভাবে আপনি পাল্টাতে পারবেন আপনার আধার কার্ডের ছবি।

প্রথমত, আপনাকে যেতে হবে UIDI এর অফিসিয়াল ওয়েবসাইটে। সেখানে আপনি পেয়ে যাবেন একটি আধার কার্ড সংক্রান্ত ফর্ম । সেখানে আপনি পেয়ে যাবেন একটি অপশন সেটি হল Get Adhar Section এর মধ্যে থাকবে আপানার ছবি বদলের একটি অপশন। আপনি যদি কোন প্রকারে অনলাইনের মাধ্যমে ফ্রমটি ফিল আপ না করতে পারেন সেক্ষেত্রে আপনি আধার এনরোলমেন্ট সেন্টার থেকে গিয়ে এই ফর্ম নিয়ে আসতে পারেন।

দ্বিতীয়ত, আপনাকে ফর্মটি ফিল আপ করতে হবে, এই অবস্থায় আপনি সেটি অনলাইনের মাধ্যমে এপ্লাই করতে পারবেন না। আপনাকে যেতে হবে আপনার কাছাকাছি কোন আধার কার্ড এনরোলমেন্ট সেন্টারে। সেখানে ফর্মটি জমা করে আপনি আবেদন করতে পারেন। সেখানে আপনার বায়োমেট্রিক তথ্যাবলীও তারা নেবেন।

তৃতীয়ত, সেই সেন্টারেই আপনার নতুন করে ছবি তোলা হবে। এখানে বলে রাখা ভালো যে, এই বিষয়টা আপনাদের নিজেদের উপর নির্ভর করছে। আপনারা ঠিক কতটা প্রস্তুত ছবিটি ভালো করার জন্য। তবে আপনাকে ছবি পাল্টানোর খরচ বাবদ ৫০ টাকা দিতে হবে।Aadhaar card

চতুর্থত, এবারে সেন্টার থেকে আপনাকে একটি স্লিপ দেওয়া হবে যেখানে আপনার আপডেট রিকুয়েস্ট নাম্বার দেওয়া থাকবে সেখান থেকে আপনি আপনার আধার কার্ড এর আপডেট পেয়ে যাবেন। সেখানে আপনি আপনার আধার কার্ড আপডেট হয়েছে কিনা দেখে নিতে পারবেন। সর্বশেষ আপনার ফটো আপডেট হলেই আপনার কাজ শেষ এবারে ডাউনলোড করে নিলেই হয়ে যাবে।