আবারো পর্যটকদের জন্য খোলা হচ্ছে ভুটান, বাড়ল খরচের পরিমাণ! ভারতীয়দের জন্য বিশেষ ছাড়

যে সমস্ত পর্যটকরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছিলেন ভারতবর্ষের বাইরে ভ্রমণ করার জন্য, তাদের জন্য অবশেষে চলে এলো সুখবর। পর্যটকরা এবার খুব শীঘ্রই ভ্রমণ করতে পারবেন ভারতবর্ষের প্রতিবেশী দেশ ভুটানে।২৩ সেপ্টেম্বর থেকে সারা বিশ্বের পর্যটকদের জন্য খুলে দেওয়া হলে ভুটানের সীমান্ত। ভুটান সরকার পর্যটক নীতিতে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছেন পর্যটকদের জন্য। নতুন পর্যটন নীতি অনুযায়ী ভুটানের সরকার আরো বেশি ফোকাস করতে চান পরিষেবা, পর্যটন অভিজ্ঞতা এবং পরিবেশের উপর।

What is Bhutan? - The Media Line

নতুন নিয়ম অনুযায়ী, বিদেশি পর্যটকদের কাছ থেকে নেওয়া ফি বাড়িয়ে দিয়েছে ভুটান। ভুটানের বিদেশ মন্ত্রী এবং পর্যটন কাউন্সিলর চেয়ারম্যান ডক্টর ডান্ডি দর্জি একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, নতুন পদক্ষেপের উদ্দেশ্য হল পর্যটকদের নতুন এবং দুর্দান্ত অভিজ্ঞতা দেওয়া এবং আমাদের নাগরিকদের ভালো চাকরি সুযোগ করে দেওয়া।

Wonderful Bhutan Tour- 8 Nights 9 Days 2022 - Paro - Viator

নতুন নিয়ম অনুযায়ী পরিবর্তন করা হয়েছে হোটেল, গাইড, ট্যুর অপারেটরে এবং চালকসহ অন্যান্য পরিসেবা দানকারী প্রতিষ্ঠানের মান। জলবায়ু পরিবর্তনের সাথে সাথে যাতে ভুটান সমস্ত দিক থেকে মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে পারে তার জন্য ইতিমধ্যেই পদক্ষেপ নেয়া হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী ভুটানকে কার্বন নেগেটিভ এবং পর্যটকদের জন্য সবুজ গন্তব্য করে তোলার জন্য সমস্ত পদক্ষেপ নেয়া হচ্ছে।
THE 10 BEST Things to Do in Bhutan - UPDATED 2022 - Must See Attractions in Bhutan | Tripadvisor

এই সমস্ত পদক্ষেপের জন্য আগামী দিনে পর্যটকদের ফি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে এক রাত থাকার জন্য সাস্টেনেবল উন্নয়ন ফি ৫১০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১৫ হাজার ৭৯০ টাকা। এই সমস্ত অর্থ আগামী দিনে ভুটানকে কার্বন নিরপেক্ষ করতে এবং পর্যটন ব্যবস্থাকে শক্তিশালী করতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।