Vodafone-Idea-র দুর্দান্ত প্ল্যানে বাজিমাত! ধারে কাছে নেই Jio, Airtel, মিলবে আনলিমিটেড কল সহ ডাটার সুবিধা

সম্প্রতি রিলায়েন্স জিও এবং এয়ারটেল কে পিছনে ফেলে বাজারে বাজিমাত করতে আসছে ভোডাফোন আইডিয়া । দেশের একটি অন্যতম টেলিকম অপারেটর হল ভোডাফোন আইডিয়া। কিন্তু সাম্প্রতিককালে বেশ কিছুদিন আর্থিক সংকটের সম্মুখীন হতে হয়েছিল এই টেলিকম সংস্থাকে । অত্যন্ত খারাপ সময়ের মধ্য দিয়ে গেলেও সংস্থার তরফ থেকে সমস্ত রকম প্ল্যান প্রত্যেকটি সার্কেলে সুন্দর ভাবে চালু রাখা হয়েছিল।

এছাড়া সম্প্রতিককালে এই টেলিকম সংস্থার তরফ থেকে কর্নাটকে 3 জি নেটওয়ার্ককে 4 জি নেটওয়ার্কে আপডেট করা এবং অতিরিক্ত বেনিফিট যুক্ত প্রিপেইড প্ল্যান চালু করার কাজ এখনও হচ্ছে। এছাড়া এয়ারটেল এবং রিলায়েন্স জিও কে যে কোন সময় হার মানাতে পারবে ভোডাফোন আইডিয়ার ৫৫৫ টাকার প্ল্যান। সাম্প্রতিককালে দেশে তিনটি দেশের শীর্ষস্থানীয় টেলিকম সংস্থা অর্থাৎ এয়ারটেল , রিলাইন্স জিও এবং ভোডাফোন আইডিয়ার ৬০০ টাকার প্ল্যানের বেনিফিটের সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করবো।

প্রথমেই আসা যাক ভোডাফোনের ৫৫৫ টাকার প্রিপেড প্ল্যান এর কথায় এই প্রিপেড প্ল্যান টির বৈধতা ৭৭ দিন। এই প্লানের ডেটা লিমিট হল ১১৫ জিবি। ইউজাররা প্রতিদিন ১.৫ হাই স্পিড ডেটা ব্যবহার করতে পারবেন। এছাড়াও এই প্ল্যান এর সব থেকে বড় সুবিধা হল আনলিমিটেড কল এবং প্রতিদিন ১০০টি এসএমএস ফ্রি । এর সাথে পাওয়া যাবে ভিআই মুভি অ্যান্ড মুভি অ্যাপের সুবিধা। এছাড়া ‘অল নাইট ডেটা’এবং ‘উইকেন্ড ডেটা রোলওভার’ এর মতো অত্যন্ত বড় সুবিধা পাওয়া যাবে এই প্ল্যানে।

৫৫৫ টাকার এই প্লানের সবথেকে বড় সুবিধা হল সারা সপ্তাহের অব্যবহৃত ডেটা শনি এবং রবিবার ব্যবহার করা যাবে এবং অপর একটি দুর্দান্ত সুবিধা হল রাত ১২ টা থেকে ভোর ৬টা পর্যন্ত ইন্টারনেট ব্রাউজ করতে কোন রকম ডেটার প্রয়োজন পড়বে না। ভোডাফোন আইডিয়ার মত রিলায়েন্স জিওর ও ৫৫৫ টাকার প্রিপেড প্ল্যান খুবই আকর্ষণীয়। এই প্ল্যানের বৈধতা হল ৮৪ দিন। ভোডাফোন আইডিয়া মত রিলায়েন্স জিওর এই প্ল্যানে ইউজারদের দেওয়া হচ্ছে আনলিমিটেড ভয়েস কলিং এর সুবিধা এবং দৈনিক ১০০ টি এসএমএস ফ্রি।

এছাড়া ইউজারদের ইন্টারনেট ব্রাউজারের জন্য দেওয়া হচ্ছে দৈনিক ১.৫ জিবি ডেটা। সর্বমোট ডেটা লিমিট হলো ১২৬ জিবি। এছাড়া জিও টিভি, জিও ক্লাউড ,জিও সিনেমা ,জিও নিউজ ইত্যাদি অ্যাপের অ্যাক্সেস করা যাবে। ভোডাফোন আইডিয়া এবং রিলায়েন্স জিওর পর এয়ারটেল ৬০০ টাকার নিচে ২টি প্রিপেড প্ল্যান নিয়ে এসেছে একটি হল ৫৫৮ টাকার প্ল্যান এবং অপরটি হল ৫৯৮ টাকার প্ল্যান। ৫৯৮ টাকার টিকিট প্ল্যানের বৈধতা হল ৮৪ দিন। এক্ষেত্রেও থাকছে আনলিমিটেড ভয়েস কলিং এর সুবিধা ,দৈনিক ১০০ টি এসএমএস ফ্রি এবং প্রতিদিন ১.৫ জিবি ডেটা। তবে এক্ষেত্রে প্রতিদিনকার যেটা লিমিট শেষ হয়ে যাবার পর ইন্টারনেট স্পিড থাকবে ৬৪ kbps।

FASTag-এ পাওয়া যাবে ১০০ টাকা ক্যাশব্যাক.। অ্যামাজন প্রাইম মোবাইল ছাড়াও আরো অনেক কিছু ফ্রী সাবস্ক্রিপশন পাওয়া যাবে। এবার আসা যাক এয়ারটেলের ৫৫৮ টাকার পিপেড প্ল্যানের কথায়। এই প্যাকের বৈধতা হল ৫৬ দিন। এ ছাড়া থাকছে যেকোন নেটওয়ার্কে ভয়েস কলিং এর সুবিধা, দৈনিক ১০০ টি এসএমএস ফ্রি এবং প্রতিদিন ৩ জিবি ডেটা। এক্ষেত্রেও আগের প্যাকের মত দৈনিক ডেটা লিমিট শেষ হয়ে যাবার পর ইন্টারনেট স্পিড কমে গিয়ে হবে ৬৪ kbps ।

সুতরাং রিলায়েন্স জিও এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মধ্যে ৬০০ টাকার প্রিপেইড প্যাক গুলির মধ্যে তুলনা করলে বোঝা যাচ্ছে মোটামুটিভাবে বেসিক এবং অতিরিক্ত বেনিফিটের দিক থেকে প্যাক গুলির মধ্যে খুব একটা তারতম্য নেই । তবে ভোডাফোন আইডিয়া “অল নাইট ডেটা” এবং “উইকেন্ড ডেটা রোলওভার” এই দুটি কারণের জন্য এয়ারটেল এবং রিলায়েন্স জিও থেকে ভোডাফোন অনেকটাই এগিয়ে আছে । তবে বেসিক দিক গুলি বিচার করলে ভোডাফোন এবং এয়ারটেল এর তুলনায় ভ্যালিডিটির দিকে রিলায়েন্স জিও অনেকটাই এগিয়ে।