এবার থেকে কৃষকদের মাটির গুণগত মান সহ একাধিক জরুরী তথ্য জানতে সাহায্য করবে Vodafone Idea

এবার চাষীদের জন্য অত্যন্ত সুখবর নিয়ে এলো ভোডাফোন আইডিয়া, যাতে করে কৃষকরা আগামী দিন অত্যন্ত লাভবান হতে চলেছেন।এবার আসুন জানা যাক কিভাবে উপকৃত হচ্ছেন তাঁরা, ভোডাফোন আইডিয়া ফাউন্ডেশন অর্থাৎ ভি আই এফ স্মার্ট এগ্রি প্রকল্প আই-ও টি এর পুরো নাম ইন্টার্নেট অফ থিংস; এছাড়াও এ আই যার পুরো নাম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং রিয়েল টাইম টেকনোলজি সলিউশন প্রযুক্তিকে কাজে লাগিয়ে চাষীদের চাষবাস সম্পর্কে গুরুত্বপূর্ণ বিষয়গুলি এবং তথ্যগুলি দিতে পারবেন তাঁরা, যেমন বাতাস মাটির গুণগত মান, ক্ষতিকর কীটপতঙ্গের উপস্থিতি ইত্যাদি।

একপ্রকার উন্নত চাষবাসের জন্যই এই চিন্তা ভাবনা, এই প্রকল্প আপাতত দেশের মাত্র দুটি রাজ্যে চালু করা হবে, ভোডাফোন আইডিয়া ফাউন্ডেশন তাদের সিএসআর প্রজেক্ট চালু করতে চলেছে মধ্যপ্রদেশ মহারাষ্ট্রে। তারপর আস্তে আস্তে আরও চার রাজ্যের সম্প্রসারণ করা হবে যেমন আসাম, উত্তর প্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা। ফলে প্রায় ২.৮লক্ষ চাষীদের ৮ থেকে ১২% বাড়তি উৎপাদন এবং ১৫ থেকে ২০ শতাংশ খরচ কমাতে সক্ষম হবেন বলে কোম্পানির দাবি।

ভোডাফোন আইডিয়া ফাউন্ডেশন স্মার্ট প্রকল্প আগামী দিনে কৃষি ক্ষেত্রে এক বিরাট প্রভাব বিস্তার করতে চলেছে, কারণ তাঁরা চাষের ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি কাজে লাগানোর চিন্তাভাবনা করেছেন; ফলে চাষীদের আত্মবিশ্বাস আগামী দিনে আরও বাড়বে বলে তাদের দাবি। এই প্রকল্পের আওতায় কৃষকরা সমস্ত কৃষি সংক্রান্ত খবরা খবর, বাজারের খবর, বিভিন্ন স্কিম, সরকারি অনুদান সম্পর্কে খবর পাবেন।

এখানেই শেষ নয়, সেই সমস্ত কিছুই তাদের আঞ্চলিক ভাষায় মোবাইলের মাধ্যমে খবর সরবরাহ করা হবে, যাতে কোনো নিরক্ষর মানুষ তা অত্যন্ত সহজ ভাবে বুঝতে পারে। ফলে বোঝাই যাচ্ছে যা চাষীদের জন্য অত্যন্ত লাভ দায়ক হবে বলে মনে করছেন অনেকেই। প্রকল্পটি ২০২০ সালে প্রথম প্রস্তাবিত করা হয়, এবার তা বিশদভাবে প্রভাব বিস্তার করতে চলেছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।