ভারতে 5G গতির দিক থেকে Jio ও Airtel কে পিছনে ফেলে দুর্দান্ত রেকর্ড গড়লো Vodafone Idea, বিস্তারিত জানতে

ভারতে 5G ট্রায়াল নিয়ে রিলায়েন্স জিও (Reliance Jio), ভারতী এয়ারটেল (Bharti Airtel) এবং ভোডাফোনের (Vodafone) এর আবেদন গুলি মে মাসে DOT দ্বারা অনুমোদিত হয়েছিল। ভোডাফোন আইডিয়া, প্রথমত বর্তমানে একটি ক্ষতিগ্রস্ত টেলিকম কোম্পানি যে নাকি 5G ট্রায়ালের সময় ভারতের সর্বোচ্চ গতি অর্জন করেছে বলে জানা যাচ্ছে। একথা Vi এর তরফে রবিবার দাবি করা হয়েছে। মহারাষ্ট্রের পুনে শহরে 5G ট্রায়ালের সময় Vi 3.7gbps এর গতি অর্জন করেছে বলে দাবি করেছে।যা ভারতের যেকোনো টেলিকম পরিষেবা দ্বারা এখন পর্যন্ত সর্বোচ্চ গতি। টেলিকম সংস্থার দাবি অনুসারে, গান্ধীনগর এবং পুনেতে মিডব্যান্ড স্পেকট্রামে টেলিকম সংস্থাটি 1.5gbps এর ডাউনলোড স্পিড অর্জন করেছে। 5G ট্রায়ালের জন্য VI টেলিকমিউনিকেশন কতৃক 26 গিগাহার্টজ এর মত উচ্চ ফ্রিকোয়েন্সি ব্যান্ড বরাদ্দ করা হয়েছে বলে জানিয়েছে টেলিকম সংস্থাটি। এছাড়াও 3.5 গিগাহার্জ স্পেক্ট্রাম ব্যান্ড 5G নেটওয়ার্কের পরীক্ষার জন্য বরাদ্দ করেছে তারা। ট্রায়াল চলাকালীন Vi অনেকটাই কম সময়ে এম এম ওয়েভ বর্ণালী ব্যান্ডে 3.7gbps সর্বোচ্চ গতি অর্জন করেছে।

ভোডাফোন আইডিয়ার আগে অবশ্য জিও জুন মাসে 5G ট্রায়ালের সময় 1gbps এর সর্বোচ্চ গতি অর্জন করেছিল। এরপরে এয়ারটেল জুলাই মাসে 1 gbps এর সর্বোচ্চ গতি অর্জন করেছিল। কিন্তু এখন ভোডাফোন আইডিয়া এই দুই কোম্পানিকে পিছনে ফেলে দিয়ে 3.7gbps গতি অর্জন করেছে। রিলায়েন্স জিও 5G পরীক্ষার জন্য তাদের নিজস্ব প্রযুক্তি ব্যবহার করেছিল। সকল প্রাইভেট টেলিকম সংস্থা গুলি বর্তমানে ভারতে 4G পরিষেবা প্রদান করছে।

Advertisements

এছাড়াও জানা গেছে যে, রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল এবং ভোডাফোনের আবেদনগুলো মে মাসে ডিওটি র দ্বারা অনুমোদিত হবার পরে, এমটিএনএল (MTNL) দ্বারা অনুমোদিত হয়েছে। এই টেলিকম কম্পানি গুলিকে ভারতে 5G ট্রায়ালের অনুমতি দেওয়া হয়েছিল এই বছরের মে মাসের দিকেই। যেখানে এই টেলিকম সংস্থাগুলি 5G ট্রায়াল’ করেছে এরিকশন, নোকিয়া, স্যামসাং এবং সি ডট এর সহযোগিতায়।

Advertisements