বড়সড় ঘোষণা কেন্দ্রের, স্বস্তি পেল ভোডাফোন- আইডিয়ার গ্ৰাহকেরা….

বর্তমানে টেলিকম দুনিয়ায় সব থেকে সঙ্কটজনক পরিস্থিতিতে রয়েছে ভোডাফোন এবং আইডিয়া। ঠিক এমন একটা পরিস্থিতিতে স্বস্তির খবর এলো ভোডাফোন এবং আইডিয়ার জন্য। একটা টাওয়ার সংস্থা ভারতী ইনফ্রাটেল এবং ইন্ডাস টাওয়ার সংযুক্তিকরণ এর একটি প্রস্তাবে সম্মতি জানাল কেন্দ্রীয় টেলিকম দপ্তর অর্থাৎ DoT। এই সিদ্ধান্তের ফলে ভোডাফোন আইডিয়া একটু হলেও টেলিকম দুনিয়ায় ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা রয়েছে।

প্রত্যক্ষ বিদেশি লগ্নি (FDI) সংক্রান্ত কিছু সমস্যার জন্য ভারতী ইনফ্রাটেল এবং ইন্ডাস টাওয়ার নামক এই দুই টাওয়ার সংস্থা সরকারের বিধি-নিষেধের মধ্যে বাঁধা পড়ে গিয়েছিল। শেষ পর্যন্ত FDI-এর সীমা বৃদ্ধি করার যে প্রস্তাব এই দুই টাওয়ার সংস্থা রেখেছিল তাতে সম্মতি জানিয়েছে সরকার। আর এর কারণেই ভোডাফোন, আইডিয়ার ক্ষেত্রে নিজের অংশীদারিত্ব বিক্রি করে কিছু অর্থ উপার্জন করার পথ খুলে গিয়েছে।

এই পুরো বিষয়টি সম্পর্কে পুরোপুরি ভাবে পরিচিত কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানিয়েছেন, ইন্ডাস টাওয়ার সংস্থায় 11.15 শতাংশ অংশীদারিত্ব রয়েছে ভোডাফোন এবং আইডিয়ার। ভারতী ইনফ্রাটেলের সঙ্গে এই দুই কোম্পানি সংযুক্তিকরণ হওয়ার পর তাদের এই অংশীদারিত্ব বিক্রি করে দিতে চান এই দুই টেলিকম সংস্থা। এবং ভোডাফোন ও আইডিয়ার এই অংশীদারিত্ব বিক্রি করলে তাদের কাছে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকার মতো অর্থ আসবে।

অপরদিকে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে ভোডাফোন এবং আইডিয়াকে এ AGR পেমেন্ট হিসেবে কেন্দ্রীয় সরকারকে দিতে হবে মোট 50,000 কোটি টাকারও বেশি। এর পাশাপাশি সুপ্রিম কোর্টের নির্দেশ দিয়েছে যে অবিলম্বে কেন্দ্রীয় সরকারকে যদি এই টাকা না দেওয়া হয় তাহলে তাদের উপর করা আইনি পদক্ষেপ নেওয়া হবে। আর তাই এখন এই দুই সংস্থা কাছে টাকা জোগাড় করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে বর্তমানে টেলিকম দুনিয়ায় টিকে থাকার জন্য। গত মঙ্গলবার টেলিকম সচিব অংশু প্রকাশের সঙ্গে দেখা করেছিলেন ভোডাফোন আইডিয়ার চেয়ারম্যান কুমার মাঙালম বিড়লা।

আর ঠিক এর পরের দিন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন এর সঙ্গে এক বৈঠক করেছিলেন তিনি। আর তার ঠিক দিন কয়েকের মধ্যেই ভারতী ইনফ্রাটেল এবং ইন্ডাস টাওয়ার এই দুটি সংস্থা সংযুক্তিকরণ এর প্রস্তাবে সম্মতি দিল কেন্দ্রীয় সরকার।

Related Articles

Back to top button