সৌরভের অভিনব ভাবনা, IPL-এর আগে একই দলে খেলবে বিরাট-রোহিত-ধোনি…

প্রতিবছরের মতো এবছরও আর কয়েক মাসের মধ্যেই আইপিএল শুরু হতে চলেছে। কিন্তু এ বছরে আইপিএল শুরু হবে একটু আলাদা ধাঁচের। আর এবার আইপিএলে প্রথম ম্যাচ শুরু হওয়ার আগে বিশ্বের তাবড় তাবড় খেলোয়ারদের নিয়ে দুটি দলে ভাগ করে অলস্টার ম্যাচ খেলা হবে। এবং বোর্ড এর তরফ থেকে ঠিক করা হয়েছে এই ম্যাচ থেকে যে পরিমাণ অর্থ আসবে তার সমস্তটাই চ্যারিটিতে দান করা হবে। খবর পাওয়া যাচ্ছে, এই অলস্টার ম্যাচে একই দলে দেখা যেতে পারে ধনী এবং কোহলি কে। আইপিএল অলস্টার একাদশ ধনী এবং কোহলিকে এক টিমে দেখা যেতে পারে।

ইএসপিএনক্রিকইনফো -এর তরফ থেকে এমনটা দাবি করা হয়েছে। খবর পাওয়া গিয়েছিল এই ম্যাচটি অনুষ্ঠিত হতে চলেছে বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম মেতেরা স্টেডিয়ামে। কিন্তু এ বিষয়ে বোর্ড প্রধান সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন, ” আইপিএল খেলার তিনদিন আগে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে, কিন্তু মেতেরা স্টেডিয়ামে তা হচ্ছে না। কারণ সেখানে স্টেডিয়াম গড়ে ওঠার কাজ সম্পূর্ণ হয়নি। এছাড়া ম্যাচের যা আয় হবে সেই অর্থ কোথায় দান করা হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।”

খবর সূত্রে জানা গিয়েছে, এই অলস্টার ম্যাচ হওয়ার পেছনে পুরো সিদ্ধান্ত সৌরভের। তিনি নিজে আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে ব্রিজেশ প্যাটেলের সঙ্গে এ বিষয়ে আলোচনা করার পর সরকারিভাবে ঘোষণা করেন। তবে যাই হোক এই অলস্টার ম্যাচ নিয়ে ক্রিকেটপ্রেমীরা অধীর আগ্রহে বসে আছে তা অনস্বীকার্য। ফের একবার ধোনি-কোহলি জুটি বাঁধতে পারে এই ম্যাচে। ক্রিনইনফোর-র ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে যে, আইপিএলের প্রতিটি দলের প্রতিনিধিদের নিয়ে দুই দলের একাদশ গঠন করা হবে।

সম্ভবত এই ম্যাচ 29 মার্চ অনুষ্ঠিত হতে চলেছে। যদিও এই ম্যাচ কবে হবে সেই বিষয়ে সরকারিভাবে কোনো ঘোষণা করা হয়নি। হয়তো আইপিএলের ফাইনাল এবং অলস্টার ম্যাচটি মুম্বাইয়ে অনুষ্ঠিত হতে পারে। ক্রিনইনফোর-র তরফ থেকে আরও জানানো হয়েছে যে, উত্তর এবং পূর্ব ভারতের ফ্র্যাঞ্চাইজি গুলো থেকে ক্রিকেটার নেওয়া হবে একটি একাদশ গঠন করার জন্য। অপরদিকে প্রতিপক্ষ দল গঠন করা হবে দক্ষিণ এবং পশ্চিম ভারতের ফ্র্যাঞ্চাইজিগুলো কে নিয়ে। সেই দিক থেকে দেখতে গেলে কেকেআর, রাজস্থান রয়েলস, দিল্লি ক্যাপিটালস এবং কিংস ইলেভেন পাঞ্জাব কে নিয়ে একটি দল গঠন করা হবে।

এবং মুম্বাই ইন্ডিয়ান, রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, চেন্নাই সুপার কিংস এবং সানরাইজার্স হায়দ্রাবাদকে নিয়ে প্রতিপক্ষ দল গঠন করা হবে। এই ফর্মুলা লাগালে বেরিয়ে আসছে মুম্বাই ইন্ডিয়ান্সের রোহিত শর্মা, রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরাট কোহলি এবং চেন্নাই সুপার কিংস এর ধোনি একটি দলে খেলবেন। কিন্তু এখন ক্রিকেটপ্রেমীদের মনে একটাই প্রশ্ন যে, বিরাট, ধোনি এবং রোহিতের মধ্যে এই দলের অধিনায়ক কে হবেন তা দেখার বিষয় রয়েছে?