সে কী! এবার আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটও ছাড়তে পারেন বিরাট কোহলি, পরপর দুটি চমকে দেওয়ার মতো দুটি বড় সিদ্ধান্তের কথা ঘোষণা

ভারতের অধিনায়ক বিরাট কোহলি (Virat Kholi), পরপর দুটি বড় বড় সিদ্ধান্ত গ্রহণ করলেন। দিন ১৫ আগে সবাইকে চমকে দিয়ে বিরাট কোহলি জানিয়ে দিয়েছিলেন এই বিশ্বকাপের পর তিনি আর টি-টোয়েন্টিতে ক্যাপ্টেন থাকবেন না। এই বিষয়ে ক্রিকেট বোর্ডে খবর নিয়ে জানা গেল বিরাটের আচমকা অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে কর্তাদেরও নাকি অবাক করেছিল। এটা শোনা যায় যে কখন যে এরকম সিদ্ধান্ত আসতে পারে, সেটা কেউ আজ করতে পারেননি। তার দ্বিতীয় সিদ্ধান্ত হল, এবার আইপিএলের ক্যাপ্টেন্সি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা। বিরাট জানিয়ে দিলেন, এই আইপিএল এর পর তিনি আর রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ক্যাপ্টেনও আর থাকবেন না।

২০১১ থেকে আরসিবির (RCB) দায়িত্ব সামলেছেন ক্যাপ্টেন বিরাট কোহলি। মাঝে বিরাটের যখন লেগেছিল তখন স্টপগ্যাপ হিসাবে সেন ওয়াটসনকে তিনটি ম্যাচে অধিনায়ক করা হয়েছিল, কিন্তু এর বাইরেও আরসিবি কখনোই বিরাট ছাড়া অন্য কাউকে ক্যাপ্টেন হিসাবে ভাবেনি কখনো। নিজেও অধিনায়কত্ব ছাড়ার কথা বিরাট কোহলি আগে জানাননি, তাহলে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে তাহলে বিরাট কেন অধিনায়কের দায়িত্ব ছাড়ছেন? তাহলে কি বাড়তি চাপ তার খেলায় প্রভাব ফেলছে? পুরোপুরি চাপমুক্ত হয়ে খেলায় নামার জন্যই কি বিরাটের এই সিদ্ধান্ত? তাও না হওয়ার কিছু নেই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে আরেকটি বিশেষ খবর রয়েছে যে, বিরাট এবার টি-টোয়েন্টি ফরম্যাট থেকে নিজেকে সরিয়ে নিতে পারেন। হ্যাঁ একদমই তাই। যা শোনা যাচ্ছে, তাতে বিরাট যদি এবার জাতীয় টি-টোয়েন্টি থেকে অবসর ঘোষণা করে দেন তাহলে অবাক হওয়ার থাকবে না। এমনিতে এখন টানা ক্রিকেটের মধ্যে থাকতে হচ্ছে প্রত্যেককে। এত সিরিজে যে, বিশ্রামের তেমন একটা সুযোগ পান না কেউই।

Advertisements

তবে টেস্ট ক্রিকেট নিয়ে ভারত অধিনায়ক-এর ভালোবাসার কথা কারো অজানা নয়।কোহলি টেস্ট ক্রিকেট নিয়ে বিশাল প্যাশনেট সেটা বারবার তিনি নিজেও বলেছেন। এটাও শোনা যাচ্ছে, বিরাট ব্যাটিংয়ের আরো বেশি ফোকাশ করার জন্য আর ওয়ার্কলোড ম্যানেজমেন্ট এর কথা ভেবে একটা ফরমেট হয়তো ছেড়ে দেবেন। আর সেই সিদ্ধান্ত যদি তিনি দ্রুত জানিয়ে দেন তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।

Advertisements

২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরের মাঝে হঠাৎ করে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। টেস্ট থেকে সরে দাঁড়ানোর পর ওয়ানডে আর টি-টোয়েন্টিতে খেলতেন ধোনী শোনা গেল বিরাট সেই পথ অনুসরণ করতে পারেন। বিরাট টি-টোয়েন্টি ফরমেট ছাড়তে পারেন। তবে সে ক্ষেত্রে তিনি শুধু ওয়ানডে আর টেস্ট খেলবেন। অবশ্য পুরোপুরিভাবে টি-টোয়েন্টি নাও ছাড়তে পারেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছাড়লেও আইপিএলে হয়তো দেখা যাবে তাকে। আমরা অপেক্ষায় থাকি শেষমেষ কি হয় তা তা জানার জন্য।