মোদী সরকারের ‘মাস্টারস্ট্রোক’, এবার নাম বদলাতে চলেছে ভিক্টোরিয়া মেমোরিয়ালের

কালকা মেলের পর এবার  কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের নাম বদলাতে পারে৷ সম্ভবত নেতাজি সুভাষ চন্দ্র বসু অথবা নেতাজির গঠিত আজাদ হিন্দ ফৌজের নামে ভিক্টোরিয়া মেমোরিয়ালের  নতুন নামকরণ করা হতে পারে।  ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে নেতাজি জন্মজয়ন্তীর অনুষ্ঠানে আগামী ২৩ জানুয়ারি  এই স্মৃতি সৌধের নতুন নাম ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

২৩ জানুয়ারি ২০২১  নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তী। নেতাজির জন্মদিনে  ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে নতুন একটি গ্যালারির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই গ্যালারিতে নেতাজির ১২৫টি ছবি থাকবে। সেইসঙ্গে ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে বাংলার স্বাধীনতা আন্দোলনে যেসব  বিপ্লবীদের  অবদান অনস্বীকার্য তাদের নিয়েও আরও একটি গ্যালারির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷  এরপর নেতাজি শীর্ষক একটি আলোচনা সভায় ন্যাশানাল লাইব্রেরিতে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী।

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে সারা বছর জুড়েই  নানা অনুষ্ঠান পালনের পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী উদযাপনের জন্য উচ্চপর্যায়ের কমিটি গঠন করেছে কেন্দ্রীয় সরকার। এই কমিটির শীর্ষে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং৷ কয়েক দিন আগেই নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে ‘পরাক্রম দিবস’ ঘোষণা করে এই দিনটি শ্রদ্ধার সঙ্গে পালনের সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। ভারতের স্বাধীনতা আন্দোলনে নেতাজির ভূমিকাকে কুর্নিশ জানিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র৷

 

অস্ট্রেলিয়া সিরিজ এখন ইতিহাস! এবার পালা ইংল্যান্ডের, BCCI এর তরফে সিরিজের দল ঘোষণা

সূত্রের খবর,  নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী পালনের জন্য যে কমিটি গঠন করা হয়েছে সেই কমিটিই ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের নাম বদলের সুপারিশ করেছে। নেতাজি বা তাঁর আজাদ হিন্দ ফৌজের নামে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নামকরণ করার সুপারিশ করেছে এই কমিটি। নরেন্দ্র মোদী অমিত শাহ সহ শীর্ষ নেতৃত্বরা এই নিয়ে আলোচনা করেছেন৷  সব  ঠিকঠাক থাকলে আগামী ২৩ জানুয়ারি কলকাতায় এসে ভিক্টোরিা মেমোরিয়ালের নতুন  নাম ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।