আজ থেকে শ্রম আইনে আসছে একগুচ্ছ পরিবর্তন, মোদী সরকারের তরফে জারি নতুন নিয়ম

আজ থেকে শুরু হচ্ছে নতুন অর্থবছর। 1 এপ্রিল 2021 থেকে আপনার গ্র্যাচুয়িটি, পিএফ এবং কাজের সময়গুলিতে বড় পরিবর্তন আসতে চলেছে৷ মোদী সরকার কাজের সময়, কাজের দিন, ওভারটাইম, বিরতি সময় এবং অফিসে ক্যান্টিনের মতো নিয়ম পরিবর্তন করতে চলেছে।  এর মধ্যে কর্মীরা অর্ধঘন্টা বিরতি দিয়ে একপর্যায়ে 5 ঘন্টার বেশি কাজ করবে না।  এগুলি ছাড়াও কর্মীরা গ্র্যাচুয়েটি এবং প্রভিডেন্ট ফান্ড (পিএফ) আইটেমগুলিতে বৃদ্ধি পাবে।  একই সময়ে, ইন হ্যান্ড স্যালারি হ্রাস পেতে পারে।  এমনকি সংস্থাগুলির ব্যালান্স শিটগুলি প্রভাবিত হবে।

 

এর কারণ হ’ল গত বছর সংসদে পাস হওয়া তিনটি মজুরি কোড বিল (কোড অন মজুরি বিল)।  এই বিলটি চলতি বছরের ১ এপ্রিল থেকে বাস্তবায়নের পরিকল্পনা সরকার।  তবে কীভাবে এটি বাস্তবায়ন করা যায় সে সম্পর্কে এই বিলের বিধিগুলি এখনও স্টেকহোল্ডারদের সাথে আলোচনা চলছে, সুতরাং এটি সম্ভবত 1 এপ্রিল হবে বলে মনে হয় না।

নতুন সংজ্ঞা অনুসারে, ভাতা মোট বেতনের সর্বাধিক 50 শতাংশ হবে।  এর অর্থ এপ্রিল থেকে মূল বেতনের 50 শতাংশ বা তার বেশি বেতন হওয়া উচিত (বেসরকারী বেতন এবং সরকারি চাকরিতে মূল্যবৃদ্ধি ভাতা)।  লক্ষণীয় বিষয়, দেশের 73-বছরের ইতিহাসে প্রথমবারের মতো, শ্রম আইনে এভাবে পরিবর্তন আনা হচ্ছে।  সরকার দাবি করেছে যে এটি নিয়োগকর্তা এবং শ্রমিক উভয়ের পক্ষেই উপকারী হবে।

বেতন কমবে কিন্তু পিএফ বাড়বে

নতুন খসড়া বিধি অনুসারে, মূল বেতনের মোট বেতনের 50% বা তার বেশি হওয়া উচিত।  এটি বেশিরভাগ কর্মচারীর বেতন কাঠামোকে বদলে দেবে, কারণ বেতনের অ-ভাতা অংশ সাধারণত মোট বেতনের ৫০ শতাংশেরও কম থাকে।  একই সময়ে, মোট বেতনের ভাতার ভাগ আরও বেশি হয়ে যায়।  বেসিক বেতন বাড়ানো আপনার পিএফও বাড়িয়ে তুলবে।  পিএফ মূল বেতনের উপর ভিত্তি করে।  বেসিক বেতন বাড়ানো পিএফ বাড়িয়ে দেবে, যার অর্থ টেক-হোম বা অন-হ্যান্ড পেতে কিছুটা কমবে।

আবারো বড়সড় ধাক্কা! পয়লা এপ্রিল থেকে বাড়তে চলেছে নিত্যপ্রয়োজনীয় একাধিক জিনিসপত্রের দাম, তালিকাতে রয়েছে

অবসর গ্রহণের বয়স বাড়বে

গ্র্যাচুয়িটিতে টাকার পরিমাণ বৃদ্ধি এবং প্রাপ্ত পিএফ অবসর নেওয়ার পরে পরিমাণ বৃদ্ধি করবে।  এটি অবসর নেওয়ার পরে মানুষের মনোরম জীবনযাপন করা সহজতর করবে।  উচ্চ বেতনের কর্মকর্তাদের বেতন কাঠামো সবচেয়ে বড় পরিবর্তন আসবে এবং এর কারণে তারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে।  পিএফ এবং গ্র্যাচুয়েটি বাড়ানো সংস্থাগুলির ব্যয়ও বাড়িয়ে তুলবে।  কারণ তাদেরও কর্মীদের পিএফ-তে আরও বেশি অবদান রাখতে হবে।  সংস্থাগুলির ব্যালান্সশিটও এই জিনিসগুলির দ্বারা প্রভাবিত হবে।

 

12 ঘন্টা কাজ করার প্রস্তাব,

নতুন নিয়মে ওভারটাইমের জন্য থাকবে নতুন নিয়ম৷  ওএসসিএইচ কোডের খসড়া বিধিগুলি ওভারটাইমের 30 মিনিট গণনা করে ওভারটাইমের 15 থেকে 30 মিনিটের কাজের পারিশ্রমিক দিতে হবে। ১৫ মিনিট এর বেশি সময় কাজ করলে ওভারটাইমের জন্য   বর্তমান নিয়মে 30 মিনিটেরও কম ওভারটাইম যোগ্য হিসাবে বিবেচনা করা হয় না।  4 দিন এবং 3 দিনের কাজের দিনও প্রস্তাবিত হয়।

কর্মচারীরা পাঁচ ঘন্টা বেশি কাজ করবে না

খসড়া বিধি কোনও কর্মচারীকে 5 ঘন্টারও বেশি সময় ধরে নিরবচ্ছিন্নভাবে কাজ করতে নিষেধ করা হয়েছে। কর্মীদের প্রতি পাঁচ ঘন্টা পরে আধ ঘন্টা বিরতি দিতে হবে৷