দেশের পিছিয়ে পড়া রাজ্য হিসাবে নাম লেখালো উত্তর প্রদেশ! তালিকায় সেরা রাজ্যের খেতাব হাসিল এই রাজ্যের, বিস্তারিত জানতে

নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন এনডিএ সরকারের নীতি আয়োগ এর রিপোর্ট অনুযায়ী কোন কোন রাজ্য উপরের সারিতে রয়েছে বা কোন কোন রাজ্য পিছিয়ে পড়েছে তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে। মূলত তালিকাটি রাজ্যের পরিষ্কার পরিচ্ছন্নতা, শিক্ষা ,পুষ্টি, দারিদ্রসীমা , সার্বিক উন্নয়ন এবং স্বাস্থ্য ব্যবস্থা সহ ১১৫ টি মাপকাঠির বিচারে তৈরি করা হয়েছে।

নীতি আয়োগ এর রিপোর্ট অনুযায়ী প্রথম পাঁচটি রাজ্যের মধ্যে সবার উপরে রয়েছে কেরল। কেরল এই ১১৫ টি মাপকাঠির বিচারে প্রথম। ফুল মার্কস ১০০ মধ্যে পেয়েছে ৭৫ পয়েন্ট। দ্বিতীয় স্থানে অবশ্য রয়েছে তামিলনাড়ু এবং হিমাচল প্রদেশ তাদের যুগ্ম স্কোর হল ৭৪। তৃতীয় স্থানে রয়েছে চারটি রাজ্য অন্ধ্রপ্রদেশ ,গোয়া, কর্ণাটক এবং উত্তরাখণ্ড এই চারটি রাজ্যের স্কোর হল ৭২। চতুর্থ স্থানে এককভাবে রয়েছে সিকিম রাজ্যটি যার স্কোর ৭১। পঞ্চম স্থানে রয়েছে মহারাষ্ট্র, ওই রাজ্যের সংগৃহীত স্কোর ৭০।

এগিয়ে থাকা রাজ্যের পাশাপাশি নীতি আয়োগ এর রিপোর্ট অনুযায়ী পিছিয়ে পড়া রাজ্যের তালিকা প্রকাশ করা হয়েছে। নীতি আয়োগ এর রিপোর্ট অনুসারে সবচেয়ে নিচে রয়েছে বিহার ওই রাজ্যের সংগ্রহীত স্কোর ৫২। বিহার রাজ্যটি থেকে একধাপ উপরে রয়েছে ঝাড়খন্ড,সেই রাজ্যটির প্রাপ্ত স্কোর ৫৬। শেষের দিক থেকে তিন নম্বর স্থানে রয়েছে অসম,সেই রাজ্যটির প্রাপ্ত স্কোর ৫৭।

নীতি আয়োগ এর রিপোর্টে পিছিয়ে পড়া রাজ্যের শেষ দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে মোট চারটি রাজ্য গুলি হল অরুণাচল প্রদেশ রাজস্থান মেঘালয় এবং উত্তর প্রদেশ তাদের প্রাপ্ত স্কোর ৬০। শেষের দিক থেকে পঞ্চম স্থানে রয়েছে তিনটি রাজ্য ছত্রিশগড় নাগাল্যান্ড এবং উড়িষ্যা এই তিনটি রাজ্যের প্রাপ্ত স্কোর ৬১। নীতি আয়োগ এর এই রিপোর্টে পশ্চিমবঙ্গ কে সে ভাবে পিছিয়ে পরা রাজ্য এগিয়ে থাকা রাজ্যের তালিকা লক্ষ্য করা যাচ্ছে না। অর্থাৎ বোঝা যাচ্ছে পশ্চিমবঙ্গ হয়তো এই পিছিয়ে পড়া বা এগিয়ে থাকা রাজ্যগুলির মাঝখানে কোন একটি জায়গায় অবস্থান করছে।