শীতের কনকনে ঠান্ডার হাত থেকে রক্ষা পেতে ব্যবহার করুন এই টোটকার নিশ্চয়ই উপকৃত হবেন।

শীত প্রায় পড়ে গিয়েছে বললেই চলে। শীতকালে আমাদের অনেকেই নাক বন্ধ,নাক থেকে জল পড়া,গলা খুসখুস,গলা ব্যথা, সর্দি বিভিন্ন নানা সমস্যায় ভুগে থাকি। শীতকালে আমাদের বেশি সর্দি-কাশি হয় কারণ শীত আমাদের শরীরের অনাক্রমতা কে অনেকটা কমিয়ে দেয়। শীত কমানোর একটি উপায় হল স্বাস্থ্যকর খাবার খেতে হবে এবং অনাক্রমতা বৃদ্ধিকারী খাবার খেতে হবে। তবে অনেকদিন ধরে আমরা ঘরোয়া টোটকায় মাধ্যমে শীতকালে সর্দি-কাশির হাত থেকে বেঁচে থাকি। শীতকালে উত্তর ভারতের একটি জনপ্রিয় টোটকা হলো বেসনে শীরা। এটি তৈরিতে প্রয়োজন বেসন বা ময়দা,সামান্য দুধ,ঘী, কিছু মসলা আর অল্প পরিমাণ গুঁড়।

শীতকালে ঠান্ডা ও কাশির হাত থেকে রক্ষা পেতে অনেকেই এ টোটকা ব্যবহার করেন। এর মধ্যে আরও নানান প্রয়োজনীয় জিনিস মেশানো হয় কিন্তু মুল দুটি উপাদান বেসন আর ঘী এগুলি অপরিবর্তিত থাকে। এ রেসিপিতে অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণ বেশি থাকার ফলে ঠান্ডা লাগায় কাজ করে। এছাড়াও বেসন শরীরে শক্তি সরবরাহ করে। অনাক্রমতা বাড়াতে যাতে সাহায্য করে তার জন্য ওই রেসিপিতে হলুদ মেশানো হয়।এবার বেসনের শীরা বানানোর পদ্ধতিটির নিচে আলোচনা করা হবে।

Advertisements

Advertisements

এটি তৈরিতে প্রথমে প্রয়োজন ময়দা,বিশুদ্ধ গরুর ঘী, মরিচ,হলুদ গুঁড়ো,আর দুধ। এরপর একটি পাত্রে ঘী গরম করে তারপর বেসন ঢালুন।যতক্ষণ না রং গাঢ় হলুদ রঙের হচ্ছে ততক্ষণ নাড়তে থাকুন। এরপর দুধ ঢালুন এবং মিশ্রণটি যাতে না ঢেলা হয়ে যায় তার জন্য ক্রমাগত নাড়তে থাকুন। এরপর মিশ্রণটি ঠান্ডা করে , হলুদ মরিচ এবং অন্যান্য মসলা যোগ করুন। এরপর ঠাণ্ডা এবং সর্দি কাশির হাত থেকে বাঁচতে হলে এই মিশ্রণটি গরম গরম খান। মিশ্রণটি আরেকটু টেস্টি করতে মিশ্রণটির  উপর থেকে কিছু বাদাম ছড়িয়ে দিতে পারেন।