ভারতকে ফের সতর্কবার্তা আমেরিকার, এস-400 কিনলে ভারতকে পড়তে হতে পারে বড় সমস্যায়…

আমেরিকার শত চোখ রাঙানি সত্ত্বেও গত অক্টোবরে রাশিয়ার সঙ্গে এস-400 ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার চুক্তিতে সই করেছে ভারত। আর এই নিয়ে আমেরিকার এখনো পর্যন্ত মাথা ব্যথা কমছে না। আমেরিকা ভারতকে এই নিয়ে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়ার কাছে S-400 কিনলে ভারতের বড় ক্ষতি হবে। আমেরিকান বিদেশসচিব মাইক পম্পেয়ো ওসাকায় ‘জি-20’ জোটের দেশগুলির শীর্ষ সম্মেলনের মাঝে এ কথা জানান। এই দিন সম্প্রতি মার্কিন বিদেশ দপ্তরের সহকারি সেক্রেটারি অ্যালিস ওয়েলস জানান প্রতিরক্ষার ক্ষেত্রে ভারতকে যতটা সাহায্যের দরকার তা করতে রাজি হয়েছে আমেরিকা।

ভারতের প্রতিরক্ষার ব্যবস্থা কে মাথায় রেখে তারা আরো চুক্তি করতে আগ্রহী রয়েছে। সাথে তারা আরো জানান ভারতে আরো কোন নতুন সমরাস্ত্র বেচতে রাজি রয়েছে আমেরিকা। তবে এদিন তিনি জানান দিল্লি যদি রাশিয়ার কাছ থেকে এস 400 ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কেনার সিদ্ধান্ত থেকে পিছু পা না হন তাহলে এক্ষেত্রে আমেরিকা অন্যভাবে ভাবতে বাধ্য হবে। তবে এখন আপনাদের অনেকের মাথায় এই প্রশ্ন আসতে পারে রাশিয়া থেকে ভারত কেনো এস-400 কেনার সিদ্ধান্ত নিয়েছে?

আর ভারতের নেওয়া এই সিদ্ধান্তে কেন মাথা ঘামাচ্ছে আমেরিকান সরকার? আবার অন্যান্য একাধিক সামরিক চুক্তির প্রস্তাব দিয়ে ভারত কে এস 400 কেনা থেকে বিরত থাকতে বলছে কেনো আমেরিকা? তবে এমন কি ক্ষমতা রয়েছে যার জন্য ভারত এই চুক্তি করেছে যার জন্য ব্যয়বহুল হয়েছে 39 হাজার কোটি টাকার? তবে দেখে নিন S-400 ক্ষমতা গুলি। মাস খানেক আগে আপনারা দেখে থাকবেন ভারতের বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া এস- 400 কে গেম চেঞ্জার বলে আখ্যা দিয়েছিলেন।

এর কারণ হিসেবে তিনি বলেছিলেন এস 400 ক্ষেপণাস্ত্র টি প্রতিরোধ ব্যবস্থা হামলাকারী যে কোন প্রকার যুদ্ধবিমান ক্ষেপণাস্ত্র বা ড্রোন কে চিহ্নিত করে পাল্টা আঘাতে গুড়িয়ে দিতে সক্ষম। সেই দিন তিনি আরো বলেছিলেন এই ক্ষেপণাস্ত্রটি চারশো কিলোমিটার দূরত্বে লক্ষ্য যে কোনো বস্তুতে আঘাত হানতে সক্ষম। অর্থাৎ এর মাধ্যমে পাকিস্তানের প্রায় সব কটি বায়ু সেনা ঘাঁটি চীনের বেশ কয়েকটি বায়ুসেনা ঘাঁটি ভারতের নাগালের মধ্যে চলে আসবে। যেমন কি আপনারা জেনে থাকবেন পাকিস্তান ও চীনের সম্পর্ক যেভাবে ভারত সীমান্তে চাপ বাড়াচ্ছে সে ক্ষেত্রে এই ক্ষেপণাস্ত্রটি ভারতের কাছে থাকলে ভারতের প্রতিরক্ষা অনেকটাই শক্তি বৃদ্ধি করবে, তাতে কোন দ্বিতীয় সন্দেহ নেই।

2007 সালে এস 400 ক্ষেপণাস্ত্র তৈরি করেছিল রাশিয়া।আর এই ক্ষেপণাস্ত্র টির মাধ্যমে একইসঙ্গে 48 টি শত্রু ক্ষেপণাস্ত্র কে ধ্বংস করে মাটিতে নামাতে সক্ষম হয়েছিল তাদের ক্ষেপণাস্ত্রের প্রতিরোধ ব্যবস্থা। তাছাড়া এই ক্ষেপণাস্ত্র টির মাধ্যমে যেসব আধুনিক যুদ্ধবিমান গুলি কে রেডারের মাধ্যমে ধরা যায় না সে গুলি কে চিহ্নিত করতে সক্ষম করবে এই ক্ষেপণাস্ত্রটি।যার দরুন ভারত ও রাশিয়ার মধ্যে হওয়া S-400 চুক্তিটি নিয়ে চিন্তিত রয়েছে আমেরিকা, পাকিস্তান চীনের মতো সামরিক শক্তিধর দেশগুলিও।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close