বিপদ এড়াতে আজই আপডেট করুন ফোনের Google Chrome ব্রাউজার, না হলে হ্যাক হয়ে যেতে পারে ফোন

উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েডে যে ব্রাউজার গুলি ব্যবহার করা হয় সেই ব্রাউজার গুলির মধ্যে প্রথম সারিতে যে ব্রাউজারটি রয়েছে তার নাম গুগল ক্রোম (Google Chrome)। সহজ, সরল, দ্রুতগতিসম্পন্ন হাওয়ায় এই ব্রাউজারটি দ্রুত জনপ্রিয়তা অর্জুন করেছে। যা অপেরা (Opera), মাইক্রোসফ্ট এজ (Microsoft Edge), ব্রেভ ব্রাউজারের (Brave Browser) মতোই প্রথম সারির অ্যাপ্লিকেশন। তবে সম্প্রতি এই ব্রাউজারের কিছু ত্রুটি লক্ষ্য করা গেছে যা হ্যাকারদের মত অসাধু ব্যক্তি দের হাতে আমাদের ডিভাইসের নিয়ন্ত্রণকে তুলে দিতে পারে।

গুগল ক্রোম ব্রাউজার টি ব্যবহারের দিক থেকে উপযোগী হলেও গুগলের ক্রোমিয়াম ব্রাউজার যে সব ধরনের নিরাপত্তা-সমস্যার উর্ধ্বে, সেটা বলা যায় না। এই ব্রাউজারে বেশ কিছু সমস্যার রয়েছে যার মধ্যে একটি সমস্যার এই ব্রাউজারটি আমাদের ডিভাইসকে হ্যাকারদের নিয়ন্ত্রণে নিয়ে যেতে পারে। তবে গুগল ক্রোম কর্তৃপক্ষ এই ধরনের নিরাপত্তা জনিত ইস্যুটিকে সমাধানের ব্যাপারে যথেষ্ট আশ্বাস দিয়েছে। সমস্যা থেকে পুরোপুরি মুক্তির জন্য সংস্থার পাশাপাশি ক্রোম ব্যবহারকারীদের কিছু বিষয় স্মরণে রাখতে হবে।

এই নিরাপত্তা জনিত ত্রুটি দূর করার জন্য গুগল ক্রোম কর্তৃপক্ষ গুগল ক্রোম ব্রাউজারের নতুন আপডেট প্রকাশ্যে এনেছেন। এই আপডেট গুগল ক্রোমটি ডাউনলোড এবং ইন্সটলের মাধ্যমে ব্রাউজার ব্যাবহারকারীরা উপরোক্ত সিকিউরিটি সমস্যার থেকে মুক্তি পেতে পারেন।

গ্রাহকরা যদি এই ক্রোম ব্রাউজার টি আপডেট না করেন তাহলে হ্যাকাররা তাদের ডিভাইসটি হ্যাক করতে পারবেন। সংস্থার একটি ব্লগে Google নয়া সিকিউরিটি সমস্যার প্রকৃতি সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন নিরাপত্তাজনিত এই দুটি মানুষের ভয়ের কারণ হয়ে উঠতে পারে। এক্ষেত্রে অ্যাপ সংস্থার করার কিছুই থাকে না। হ্যাকাররা অসুরক্ষিত ডিভাইসে ক্ষতিকারক কোড বসিয়ে ইউজারের ডেটা লোপাট করতে পারেন।

এখনো যেসব গ্রাহকেরা ক্রোম ব্রাউজার এর নতুন আপডেট ডাউনলোড করেননি তাদের ডিভাইস এখনো পর্যন্ত অসুরক্ষিত অবস্থায় রয়েছে। তাই যত দ্রুত সম্ভব ক্রোম ব্রাউজারের Settings এর বিকল্পে যেতে হবে। তারপর যথাক্রমে Help এবং About Google Chrome বিকল্প চয়ন করে ব্রাউজারের নতুন সংস্করণ ডাউনলোড করে নিন।