Categories
দেশ নতুন খবর বিশেষ লাইফ স্টাইল

দেশবাসীর সুবিধার্থে, এবার থেকে আধার কার্ডে এই 5 টা জিনিস বদলের জন্য লাগবে না কোনও ডকুমেন্টেস

বর্তমান দিনে দেশের সমস্ত নাগরিকদের কাছে আধার কার্ড এখন একটা গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। আধার কার্ড বর্তমান দিনে শুধুমাত্র যে পরিচয় পত্র হিসাবে ব্যবহার হচ্ছে তা নয় এখনকার দিনে আধার কার্ড ব্যাঙ্ক থেকে গ্যাসের কানেকশন থেকে শুরু করে, অফিস সহ সমস্ত রকম সরকারি কাজকর্মের জন্য প্রয়োজনীয় নথি পত্র হিসাবে ব্যবহৃত হয়ে থাকে। এমনকি সরকারের তরফ থেকে জারি করা একাধিক যোজনার ক্ষেত্রে সুবিধা মিলতে প্রয়োজন পড়ে এই আধার কার্ডের যার জন্য আধার কার্ড এর সমস্ত তথ্য সঠিক রয়েছে কিনা তা দেখে নেয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

 

তবে এই বিষয়টি দেশের অধিকাংশ ব্যক্তির সাথে লক্ষ্য করা গেছে যেখানে আধার কার্ডের একাধিক তথ্য ভুল এসেছে তবে এবার থেকে আর কোন চিন্তার কারন নাই কারণ এখনকার দিনে খুব সহজ পদ্ধতির মাধ্যমে আপনার আধার কার্ডটি আপডেট করে নিতে পারবেন। তবে শুধু তাই নয় আধার কার্ডের মধ্যে এরকম কয়েকটি বিষয় রয়েছে যেগুলো আপডেট করার ক্ষেত্রে প্রয়োজন পড়বে না কোন ডকুমেন্টের। তবে এখন প্রশ্ন ডকুমেন্ট ছাড়া আধার কার্ডে কী কী তথ্য আপডেট করা যেতে পারে?

এক্ষেত্রে আপনি আপনার ফটোগ্রাফ, বায়োমেট্রিক, লিঙ্গ মোবাইল নাম্বার, ইমেইল আইডি আপডেট করার হলে কোন রকম ডকুমেন্ট লাগবে না এর জন্য অ্যাপয়েন্টমেন্ট নিয়ে সাথে আধার কপি নিয়ে আপনার নিকটবর্তী সেন্টারে চলে যেতে পারবেন যেখানে আপনি এগুলির মধ্যে যা চাইবেন তা আপডেট করে নিতে পারবেন। যদিও এই বিষয়টিকে গত কয়েকদিন আগে টুইট করে UIDAI এর তরফ থেকে জানানো হয়েছিল। তবে যেমনটা আমরা জানি UIDAI এর তরফ থেকে জারি করা এই 12 ডিজিটের ইউনিক আইডি নম্বরটি একটি গুরুত্বপূর্ণ আইডি কার্ড হিসাবে ব্যবহৃত হওয়ার পাশাপাশি যেকোনো সরকারি যোজনা সুবিধা লাভ নেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস হিসাবে কাজ করে থাকে।

 

তাই এক্ষেত্রে আধার কার্ডের মধ্যে নিজের নাম ঠিকানা ও জন্ম তারিখ আপডেট করানোর প্রয়োজন হলে সে ক্ষেত্রে প্রয়োজন পড়বে ভ্যালিড ডকুমেন্ট জমা দেওয়ার।তাছাড়া আধার কার্ড আপডেট করা সম্ভব নয়। এক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার জন্য আপনাকে প্রথমে UIDAI এর অফিশিয়াল ওয়েবসাইটে (https://uidai.gov.in) যেতে হবে। এর পর ‘My Aadhaar’ অপশনে যেতে হবে। এরপর বুক অ্যান অ্যাপয়েন্টমেন্ট অপশনে গিয়ে আপনার শহরের নাম দিতে হবে। এরপর প্রসেস টু বুক অ্যান অ্যাপয়েন্টমেন্ট অপশনটি সিলেক্ট করতে হবে।এরপর আপনার মোবাইলের স্কিনে একটি নতুন পেজ খুলবে যেখানে অপশন থাকবে নিউ আধার, আধার আপডেট এবং ম্যানেজ অ্যাপয়েন্টমেন্ট।

এরপর আপনার যেটা দরকার সেটা সিলেক্ট করুন এবং রেজিস্টার মোবাইল নাম্বার দিন আর ক্যাপচা কোড দিন। এরপর আপনার মোবাইল নাম্বারে একটা ওটিপি আসবে সেই ওটিপি ইন্টার করলে ভেরিফাই হয়ে যাবে। ওটিপি ভেরিফাই করার পর ওয়েবসাইটে দেওয়া ফর্মটি ফিলাপ করতে হবে। এরপর আপনাকে অ্যাপয়েন্টমেন্ট টাইম সিলেক্ট করতে হবে। এরপর সাবমিট বটনে ক্লিক করতে হবে। সাবমিট বটনে ক্লিক করার পর এই আপনার অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে যাবে।