Shivaji Jayanti 2021: ছত্রপতি শিবাজি মহারাজের জন্মবার্ষিকী স্মরণে তার জীবন সম্পর্কে ৮ টি অজানা তথ্য

১৯ শে ফেব্রুয়ারী শিবাজির জন্মদিন (Shivaji Jayanti) ছত্রপতি শিবাজি মহারাজ নামে সুপরিচিত  ভারতের ইতিহাসের অন্যতম প্রগতিশীল শাসক। , শিবাজি তাঁর নেতৃত্বের দক্ষতায় নিজের মারাঠা পটভূমির ঐতিহ্য প্রতিষ্ঠা করেছিলেন।  শিবাজি জন্মগ্রহণ করেছিলেন যোদ্ধা এবং প্রাকৃতিক নেতা হিসাবে।  তাঁর বীরত্বের গল্পগুলি অসংখ্য এবং তাঁর বিজয়ের গল্প   ছত্রপতি শিবাজি মহারাজের জন্মবার্ষিকী স্মরণে, তার জীবন সম্পর্কে কিছু অজানা তথ্য রইল

১. শিবাজী মুঘলদের সাথে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রেখেছিলেন।  তাঁর রাজবাহিনীতে 1,50,000 জন অশ্বারোহী থেকে 66,000 মুসলমানকে অন্তর্ভুক্ত করা হয়েছিল।  এমনকি, তিনি বিজাপুর জয় করতে আওরঙ্গজেবকে তাঁর সহায়তার প্রস্তাবও দিয়েছিলেন।  প্রতিশোধ নেওয়ার সময়, মুঘলরা শিবাজির অঞ্চলে আক্রমণ করেছিল।

ছত্রপতি শিবাজী মহারাজ

২. আফজাল খানের সাথে শিবাজি মুখোমুখি হন। একটি সভার ব্যবস্থা বোঝায় যেখানে  তারা প্রত্যেকে একটি করে তরোয়াল এবং একজন অনুসারীকে নিয়ে উপস্থিত হতে পারবেন৷  শিবাজী জানতেন যে আফজাল আক্রমণ করবে বলে তাকে সন্দেহ করা হয়েছিল যেহেতু তারা বাজে খেলছে।  তিনি আফজালকে বাঘের নখর (বাঘ নাখ) দিয়ে আক্রমণ করেছিলেন যা তিনি তার বাম হাতাতে লুকিয়ে রেখেছিলেন।  এটি ছিল বিশাল জয়।

ছত্রপতি শিবাজী মহারাজ

৩. শিবাজির শাসনামলে, মহিলাদের অসম্মান সহ্য করা হয়নি।  তাঁর শাসনকালে দখলকৃত অঞ্চলগুলির মহিলাগুলি তৎকালীন অন্যান্য শাসকদের চেয়ে পৃথক হয়ে পড়েছিল।  তাঁর সৈন্যদলকে যদি কোনও একা মহিলাকে গ্রামে অভিযান চালানো হয় তবে তাদের ক্ষতি করার বিরুদ্ধে নির্দেশনা দেওয়া হয়েছিল এবং এই মহিলাদের সম্মান সহকারে তাকে ফেরত পাঠানো হয়েছিল।  কোনও মহিলার অধিকার লঙ্ঘন করা কঠোর শাস্তির সাথে মিলিত হবে।

 

৪. তাঁর পিতা তাকে ২,০০০ জন পুরুষ রেখে গিয়েছিলেন, যাকে তিনি 10,000 সৈন্যে রূপান্তর করেছিলেন।  শিবাজি একটি ভাল সেনাবাহিনীর তাত্পর্য এবং ইম্প্রোভাইজড যুদ্ধযুদ্ধের কৌশলগুলি বুঝতে পেরেছিলেন।  গেরিলা যুদ্ধের মতো কৌশল অবলম্বন করতে তিনি তার গোয়েন্দাদের সহায়তা চেয়েছিলেন।

৫. তাঁর নাম আঞ্চলিক দেবতা শিবাই নাম থেকে প্রাপ্ত, বেশিরভাগ লোকেরা বিশ্বাস করেন যে শিবাজি ছিলেন ভারতীয় নৌবাহিনীর জনক এবং বুঝতে পেরেছিলেন যে বিদেশী আক্রমণকারীদের হাত থেকে ভারতকে রক্ষা করার জন্য একটি নৌ বহরের প্রয়োজন ছিল।  তিনি মহারাষ্ট্রের কোঙ্কন দিক রক্ষার জন্য উপকূলরেখা এবং নৌ-দুর্গ স্থাপনে যথেষ্ট বুদ্ধিমান ছিলেন।

দেশীয় উৎপাদন বাড়াতে ভোলবদল হচ্ছে টেলিকম শিল্পে, তৈরি হচ্ছে ৪০ হাজার কর্মসংস্থান

শিবাজী একজন ধর্মনিরপেক্ষ রাজা ছিলেন, কিন্তু তিনি কখনও নিজের ধর্মীয় শিকড়ের সাথে আপস করেননি।  তিনি হিন্দু ধর্মের ইতিবাচক দিকগুলি পুনরুজ্জীবিত করার চেষ্টা করেছিলেন এবং এমনকি তাঁর নিজের কন্যাকে বিবাহিত হিন্দুতে বিবাহ করেছিলেন।  সখুবাই তার প্রথম কাজিন মাহাদজিকে বিয়ে করেছিলেন।

৮. সর্বোপরি শিবাজীকে জনদরদী জ্ঞানী রাজা হিসাবে বিবেচনা করা হত।  তিনি একজন দানশীল শাসক ছিলেন এবং বিরোধীদের প্রতি করুণা প্রদর্শন করেছিলেন।  তিনি তাদের নিজের সেনাবাহিনীতে একটি জায়গাও দিতেন।