আধার কার্ডের হুবহু কপি হতে চলেছে Unique Health Card ! খুব শীঘ্রই শুরু হচ্ছে কাজ, জানুন বিস্তারিত

বাজারে আসতে চলেছে ইউনিক হেলথ কার্ড (unique health card) । প্রত্যেক ব্যক্তির জন্য একটি নির্দিষ্ট করে স্বাস্থ্য কার্ড তৈরি করা হবে। সম্পূর্ণ আধার কার্ডের মতই তৈরি হবে এই কার্ড। ডিজিটাল হেলথ মিশন (Digital Health Mission) এর অধীনে প্রত্যেক ব্যক্তির জন্য আধার কার্ডের মত হুবহু একটি ডিজিটাল কার্ড তৈরি করা হবে। সেই কার্ড একটি নির্দিষ্ট নম্বর দেওয়া হবে। যার মাধ্যমে ব্যক্তির স্বাস্থ্যকে চিহ্নিত করা হবে। ডাক্তার এই কার্ডের মাধ্যমে রোগীর স্বাস্থ্য সম্পর্কে সকল তথ্য অনায়াসে জানতে পারবেন।

ইউনিক হেলথ কার্ড পরিকল্পনা অনুযায়ী, কোন রোগী কোন কোন জায়গায় নিজের চিকিৎসার জন্য গেছেন সেই সকল তথ্য পাওয়া যাবে। কোন রোগের স্বাস্থ্যসংক্রান্ত সব খবরই রেকর্ড করা হবে এই কার্ডটিতে। এই কার্ডের মাধ্যমে রোগীকে সবজায়গায় ফাইল নিয়ে যেতে হবে না। কার্ডের আইডি নাম্বার এর মাধ্যমে স্বাস্থ্য কর্তৃপক্ষ খুব সহজেই জানতে পারবেন রোগীর সমস্ত তথ্য। সেই অনুযায়ী চিকিৎসাও তাড়াতাড়ি শুরু হবে।

এছাড়াও কার্ডের মাধ্যমে জানা যাবে কোন ব্যক্তি কি কি সরকারি পরিষেবার অন্তর্ভুক্ত। কার্ডটির রোগের সম্পূর্ণ ডাটাবেস সংগ্রহ করে রাখা হবে। ই ঈইডি এর মাধ্যমে কোন দব্যক্তির স্বাস্থ্য সংক্রান্ত বিবরণ রেকর্ড করা হবে। এছাড়াও ব্যক্তির রেডিক্যাল রিপোর্ট জানা যাবে এই কার্ডের আইডির মাধ্যমে।

এই কার্ডটি মাধ্যমে চিকিৎসক জানতে পারবেন দেখতেছি কোথায় কোথায় চিকিৎসা করিয়েছেন এবং কী কী ওষুধ খেয়েছেন। যার ফলে চিকিৎসাশাস্ত্রে তৎপরতা দেখা যাবে। এবং ডাক্তার খুব সহজে চিকিৎসা সংক্রান্ত সঠিক পরামর্শ রোগীকে দিতে পারবেন। এবং কার্ডটির সবথেকে বড় সুবিধা হল সরকার জনগণকে প্রয়োজনমতো সাহায্য করতে পারবেন। কোন ব্যক্তির মোবাইল নাম্বার এবং আধার কার্ডের নাম্বার এর মাধ্যমে হেলথ কার্ড দিয়ে তৈরি করা হবে।

এজন্য সরকার একটি হেলথ কমিটি তৈরি করার কথা পরিকল্পনা করছেন যার মূল কাজ হবে সকল তথ্য সংগ্রহ করা এবং জনগণকে আইডি বানাতে সাহায্য করা। কোন ব্যক্তিকে নিজের স্বাস্থ্য রেকর্ড বানানোর জন্য এই কর্তৃপক্ষের কাছে অনুমতি নিতে হবে এবং এই ভাবেই কাজ এগিয়ে যাবে। কেন্দ্রশাসিত অঞ্চল গুলির জন্য কাজ শুরু হয়েছে।

একটি পাবলিক হাসপাতাল, কমিউনিটি হেলথ্ সেন্টার ওয়েলশন সেন্টার পা নেশনাল হেলথ ইনফ্রাস্ট্রাকচার রেজিস্টার এর সঙ্গে যুক্ত সেবা প্রদানকারী ব্যক্তি নিজের হেলথ আইডি তৈরি করতে পারবেন.. https://healthid.ndhm.gov.in/register এ গিয়ে নিজের নাম নথিভুক্ত করতে পারবেন। কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে এই কাজ শুরু হয়ে গেছে।