UIDAI আনছে দুর্দান্ত পরিষেবা, এবার থেকে বাড়িতে বসেই করতে পারবেন Aadhaar এর সাথে মোবাইল নাম্বার লিঙ্ক

বর্তমান সময়ে আমাদের কাছে আধার কার্ড (Aadhaar card) একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। আধার কার্ডের প্রয়োজন সর্বত্র। আপনি ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে যান কি ভ্যাকসিন নিতে যান আধার কার্ড ছাড়া কোনো কাজই সম্ভব নয়। আধার কার্ডের সাথে মোবাইল নম্বর যোগ করা বাধ্যতামূলক। এখন আধার কার্ডের সাথে মোবাইল নম্বর সংযোগ করতে আপনাকে কোনো আধার কেন্দ্রে যেতে হবে না। বাড়িতে বসেই এই কাজটি সম্ভব।

বর্তমান সময়ে আধার কার্ডের সাথে যেমন রেশন কার্ড, প্যান কার্ড সংযুক্ত করা হচ্ছে তেমন আধার কার্ডের সাথে সংযুক্ত করা হচ্ছে মোবাইল নম্বর। আধার কার্ডের সাথে মোবাইল নম্বর সংযোগ করে অনেকেই সেই নম্বরটি ব্যবহার করেন না। অন্য নম্বর ব্যবহার করেন। তাই আপনার ব্যবহার করা নম্বরটিকে আধার কার্ডের সাথে সংযোগ করতে গেলে আপনাকে আর আঁধার কেন্দ্রে যেতে হবে না। এই কাজটি খুব সহজেই বাড়িতে বসে করা যাবে। এমনই খবর নিজেদের টুইটার হ্যান্ডেলে প্রকাশ করেছে UIDAI।

Aadhaar card

ট্যুইট করতে গিয়ে UIDAI কতৃপক্ষ লিখেছেন, ‘এখন থেকে কেউ আধার কার্ডের মোবাইল নম্বর আপডেট করতে চাইলে তাঁর দোরগোড়ায় পৌঁছে যাবেন পোস্টম্যান,’ ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক এবং UIDAI-এর এই নতুন নিয়মে এবার থেকে পোস্টম্যানরাই বাড়ি এসে আধার কার্ডের মোবাইল নম্বর আপডেটে সহায়তা করবেন।

UIDAI-এর সিইও ডঃ সৌরভ গার্গ বলেছেন, ‘UIDAI আধার সম্পর্কিত পরিষেবাগুলিকে সহজ ও দ্রুততর করতে সদা সচেষ্ট। তারই অংশ হিসেবে পোস্টম্যান এবং গ্রামীণ ডাক সেবকদের মাধ্যমে জনসাধারণের দোরগোড়ায় মোবাইল নম্বর আপডেটের সুবিধা আনা হল। শুধু মোবাইল নম্বর আপডেটই নয়। আরও বেশ কিছু আপডেটের পরিষেবা এবার থেকে বাড়ি বসেই মিলবে।’

৬৫০ টি ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের শাখায় প্রায় ১৪.৬ লক্ষ পোস্টম্যান নিযুক্ত হবেন। যদি এই পোস্টম্যানরা আধার কার্ডের সাথে মোবাইল নম্বরের আপডেটের ব্যাপারে যুক্ত হন তাহলে শীঘ্রই চাইল্ড এনরোলমেন্ট চালু হয়ে যাবে। ইউডিআই কর্তৃপক্ষ মারফত জানা গেছে যে সমগ্র ভারতবর্ষে ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত ১২৮.৯৯ কটি ভারতবাসীকে আধার কার্ড দেওয়া হয়েছে।