ইউজিসি পরিবর্তন করতে চলেছে পরীক্ষার নির্দেশিকা, এবার অক্টোবর মাস থেকে শুরু হতে পারে নতুন সেশন..

সারা দেশ জুড়ে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। থেমে গেছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। যেদিন থেকে সারা দেশজুড়ে লকডাউনের ঘোষণা করা হয়েছে সেদিন থেকেই থেকে বন্ধ রয়েছে দেশের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় গুলি। আর যার জেরে ছাত্র-ছাত্রীদের প্রচন্ড অসুবিধায় মুখে পড়তে হচ্ছে। আর তাই সারা দেশজুড়ে এই বর্ষের পরীক্ষা এখন আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছুদিন আগেই ইউজিসির তরফ থেকে পরীক্ষা এবং অ্যাকাডেমিক ক্যালেন্ডারের জন্য এক বিশেষ কমিটি গঠন করা হয়েছে।

আর এই কমিটির সিদ্ধান্ত নেবে যে এ বছরের পরীক্ষা স্থগিত রাখা যাবে কীনা। সম্প্রতি এ বিষয়ে একটি রিপোর্ট জমা দেওয়া হয়েছে। বর্তমানে যে পরিস্থিতি হয়ে দাঁড়িয়েছে তাতে ইউজিসির নির্দেশিকা সংশোধনের সম্ভাবনা দেখা দিয়েছে। কারণ করোনার আবহে ছাত্র- ছাত্রীদের স্কুলে পাঠানো বিপদজনক হতে পারে। তাই ইন্টার্নাল অ্যাসেসমেন্ট এবং এর আগের সেমিস্টার গুলোতে ছাত্রছাত্রীরা যেরকম ফলাফল করেছে সেই অনুসারে এবছরের রেজাল্ট প্রকাশিত হতে পারে।

এছাড়া খবর সূত্রে জানা গিয়েছে,অক্টোবর মাস থেকে স্কুল- কলেজ বিশ্ববিদ্যালয় গুলিতে নতুন সেশন শুরু হতে পারে। এই সংক্রান্ত তথ্য নিয়ে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে ইউজিসি কে একটি চিঠি পাঠানো হয়। এবং মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী ইউজিসিকে তাদের নির্দেশিকা সংশোধন করার জন্য বলেন। এছাড়াও মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী ট্যুইট করে জানিয়েছেন যে, তিনি ইউজিসিকে যত তাড়াতাড়ি সম্ভব তাদের নির্দেশিকার সংশোধন করার জন্য চিঠি লিখে পাঠিয়েছেন।

আপনাদের জানিয়ে দি, গত 16 ই মার্চ থেকে সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় গুলিতে পঠন-পাঠন বন্ধ করার সিদ্ধান্ত দেওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে। এখনো পর্যন্ত সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠন বন্ধ রেখেছে সেখানকার সরকার। এরপর থেকে অর্থাৎ 23 শে মার্চ থেকে সারা দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়। দেশের অনেক রাজ্যের পরিস্থিতি এতটাই সংকটজনক যে সেখানকার সরকার বোর্ড পরীক্ষা গুলো বাতিল করার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।