মোবাইল ক্যামেরার মাধ্যমে দ্রুত হতে পারে করোনা পরীক্ষা দাবি মার্কিন গবেষকদের

এতদিন করোনা পরীক্ষা ছিল অনেক ঝুঁকির ব্যাপার। প্রথমত ল্যাবরেটরীতে যেতে হবে। তারপর সেখানে নানান রকম যন্ত্রাংশের মাধ্যমে পরীক্ষা হবে। এবং তারপর আপনাকে বহুক্ষণ অপেক্ষা করতে হবে আপনার করোনা হয়েছে কি হয়নি এই উত্তর জানবার জন্য। কিন্তু এবার কোভিদ পরীক্ষা আরো দ্রুত এবং সহজ করতে এক অভিনব পদক্ষেপ গ্রহণ করেছেন মার্কিন গবেষকরা। মোবাইল ফোনের ক্যামেরার সাহায্যে করোনা পরীক্ষা করা যাবে৷

Similarities and differences – COVID-19 and influenza - PAHO/WHO | Pan American Health Organization

স্মার্টফোনে থাকা ক্যামেরার মাধ্যমে খুব সহজে অত্যন্ত তাড়াতাড়ি আপনি করতে পারবেন করোনা পরীক্ষা ক্রিস্পার নামক প্রযুক্তির সাহায্যে৷ সেল নামক গবেষণাপত্রে এই খবর প্রকাশিত হয়েছে। এই গবেষণাপত্রে এবছর রসায়নের যৌথভাবে নোবেল বিজেতা জেনিফার ডৌডনা প্রযুক্তির বর্ণনা দিয়েছেন।

নতুন ডিজিটাল উদ্যোগ, ভ্যাকসিনের জন্য নতুন অ্যাপ আনছে মোদী সরকার-অ্যাপ সম্বন্ধে খুঁটিনাটি জানতে..

জানা গেছে ক্রিস্পার নির্ভর প্রযুক্তির সাহায্যে করোনা টেস্ট করা হয়। সেখানে লালারসের নমুনাকে একটি উৎসেচকের সঙ্গে মেশানো হয়। করোনাভাইরাসের জিনগত উপাদানকে চিহ্নিত করতে পারে। মিশ্রনটিকে একটি যন্ত্র রাখা হয় তার সঙ্গে স্মার্টফোন জুড়ে দেওয়া হয়।

 

A Tour of the Hardware Found in Modern Smartphone Cameras

 

ভাইরাসের জিন থাকলে রঙের তফাৎ এর জেরে উৎসেচক তাকে খুঁজে আলাদা করে নেয়। পরীক্ষাগারের তুলনায় অনেক দ্রুত হবে এবং পদ্ধতিও সহজ৷ সকল বিজ্ঞানীদের মতে স্মার্টফোনের ক্যামেরা পরীক্ষাগারের যন্ত্রপাতি তুলনায় রঙের তফাত অনেক দ্রুত ভাইরাসের জনকে চিহ্নিত করতে পারবে। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনাকে প্রতিহত করার জন্য টিকাকরণ কর্মসূচির জন্য মোবাইল প্রযুক্তির ওপর জোর দিয়েছেন।