দেশনতুন খবরবিশেষ

দেশে করোনা সংকটের আবহে বেরিয়ে এল স্বস্তির খবর, করোনা মুক্ত ভারতের দুই রাজ্য..

দিনের পর দিন সারা বিশ্বে বেড়ে চলেছে করোনা সংক্রমনের সংখ্যা। ভারত ও বাদ যায়নি করোনার কবল থেকে। রিপোর্ট অনুসারে ভারতের করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা হয়ে দাঁড়িয়েছে 17,265 জন। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 543 জন। প্রতিনিয়ত যেভাবে বেড়ে চলেছে করোনা সংক্রমনের সংখ্যা তাতে বেশ চিন্তিত সারাদেশের মানুষ। দেশের এই সংকটের সময়ে কিছুটা আশার আলো দেখালো দুই রাজ্য। দেশের এই দুটি রাজ্যকে করোনা মুক্ত বলে ঘোষণা করে দিয়েছে সেখানকার রাজ্য সরকার।

আর এমন সফলতার কারণ একটাই, লকডাউন। দেশের প্রথম করোনা মুক্ত এই দুই রাজ্যের সফলতা আত্মবিশ্বাস ফেরাতে চলেছে দেশের বাকি রাজ্যগুলিতেও। আমরা অনেকদিন ধরে জেনে এসেছি যে দেশে প্রথম করোনা আক্রান্ত যিনি হয়েছিলেন তিনি কেরলের বাসিন্দা। অর্থাৎ এ রাজ্যে প্রথম কেরলে করোনা দেখা দেয়। বর্তমানে তাদের কঠোর পরিশ্রম এবং কড়া সর্তকতা অবলম্বন করার কারণেই এখন তারা অনেকটাই স্থিতিশীল অবস্থায় ফিরে এসেছে। কিন্তু তারা এখনো করোনা মুক্ত নয়।

তাই তারা এখনই লকডাউন শিথিল করার পক্ষপাতিত্ব নয়। বর্তমানে 401 জন করোনা আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন 270 জন এবং 2 জন মারা গেছেন। অর্থাৎ এ রাজ্যে এখন করোনা সংক্রামিত ব্যক্তি রয়েছেন মাত্র 129 জন। তবে তারা যেভাবে কাজ চালিয়ে যাচ্ছে তাতে  খুব তাড়াতাড়ি সফলতা পাবে বলে মনে করেছেন অনেকেই। এই সমস্ত কিছুকে বাদ দিয়ে দেশের প্রথম করোনা মুক্ত রাজ্য হল গোয়া। এখানে মোট সাত জন ব্যক্তির মধ্যে COVID-19 ধরা পড়ে। বর্তমানে এখন তারা সকলে সুস্থ হয়ে গেছেন। এরাজ্যে নতুন করে আর করোনা ধরা পড়েনি। তাই গোয়া ভারতের প্রথম করোনা মুক্ত রাজ্যের শিরোপা পায়।

গোয়ার মুখ্যমন্ত্রীর ডঃ প্রমোদ সাওয়ান্ত টুইট করে বলেন, “গোয়ার জন্য সবথেকে ভালো খবর হলো বর্তমানে এখন করোনার অ্যাক্টিভ কেস নেই। আর এমন সফলতার পিছনে রয়েছে সমস্ত চিকিৎসক এবং আরও অন্যান্যদের অক্লান্ত পরিশ্রম। 3 রা এপ্রিলের পর থেকে রাজ্যে কোন করোনা পজিটিভ কেস আসেনি।” গোয়ার মতোই আরো একটি রাজ্য করোনা মুক্ত হয়েছে। এই রাজ্যটির নাম হল মনিপুর। এই রাজ্যে মোট দুজনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। বর্তমানে ওই দুজনায় এখন সুস্থ। বর্তমানে করোনার আর কোনো পজিটিভ কেস ধরা পড়েনি।

মনিপুরের এই সফলতা এসেছে সঠিকভাবে সরকারি নির্দেশ পালন করা এবং লকডাউন সঠিকভাবে মেনে চলার ফলে। মনিপুরের মুখ্যমন্ত্রী বিরেন সিং টুইট করে জানিয়েছেন, ” আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি আমাদের রাজ্যে এখন করোনা মুক্ত। আর এই সফলতা এসেছে সাধারণ মানুষের অসম্ভব সাহায্য এবং চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রমের ফলে।”

Related Articles

Back to top button