বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় নাম লেখালো ভারতের দুই শহর

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট এর যে সমীক্ষা চলছিল বিশ্বের সবথেকে নিরাপদ শহর নিয়ে সেই তালিকা সম্প্রতি ঘোষণা করা হয়েছে। সবথেকে খুশির খবর এটাই যে সেখানে স্থান পেয়েছে ভারতের দুটি মহানগরী। তবে প্রকাশিত তালিকা অনুযায়ী বিশ্বের সবচেয়ে বেশি নিরাপদ শহর হল কোপেনহোগেন ডেনমার্কের রাজধানী।

গত বছরের ফলাফলের তালিকায় প্রথমেই ছিল সিঙ্গাপুর। এবারে তারা নেমে এসেছে তৃতীয় নম্বরে। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বেশ কয়েকটি দিকে নজর রেখে এই তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে যেমন রয়েছে স্বাস্থ্য পরিকাঠামো, ডিজিটাল পরিষেবা ও পরিবেশ গত দিক রয়েছে। এবারে এই সমস্ত দিক বিচার করে ডেনমার্কের রাজধানী কোপেনহোগেন এই তালিকাতে এবারে প্রথম স্থান অধিকার করেছে।এবারের দ্বিতীয় স্থানে আছে কানাডার টোরেন্টো।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট এর এই তালিকায় ভারতের দুই মহানগরী স্থান পেয়েছে দিল্লী ও মুম্বই। দিল্লী রয়েছে ৪১ তম স্থানে আর মুম্বই রয়েছে ৫০ তম স্থানে। একই ভাবে দক্ষিণ এশিয়ার আরও দুটি জায়গা স্থান পেয়েছে এই তালিকায়। শহর দুটি হল বাংলাদেশ এর ঢাকা ও পাকিস্তানের করাচি। এছাড়া প্রথম দশে থাকা দেশ গুলির নাম হল, কোপেনহোগেন, টোরেন্টো, সিডনি, সিঙ্গাপুর, টোকিও,, ওয়েলিংটন, হংকং, মেলবোর্ন, স্টকহোম।

কোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট এর স্কোর অনুযায়ী দিল্লী পেয়েছে একশো নাম্বার এর মধ্যে পেয়েছে ৫৪. ৪ এই বিষয়ে মুম্বই পেয়েছে একশোতে ৪৮.২। মোট ৬০ টি শহর রয়েছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট এর শহরের তালিকায়।