ঘুরবে ভাগ্যের চাকা দূর হবে সমস্ত দুর্ভাগ্য, আজই বাড়িতে লাগান এই গাছ

হিন্দু ধর্ম মতে তুলসী গাছের মহিমা অপরিসীম। প্রত্যেক হিন্দু বাড়িতে তুলসী তলায় প্রদীপ জ্বালানোর রীতি রয়েছে। অনেকেই আবার সকালে ঘুম থেকে উঠার পর তুলসী তলায় জল দিয়ে দিনের শুরু ফরেন ভগবানের নাম স্মরণ করে। শাস্ত্র অনুসারে তুলসী এমন একটি উদ্ভিদ যাকে ভগবান লক্ষ্মীর রূপ বলে মনে করা হয়। এই তুলসী গাছ আমাদের জীবনে সমস্ত রোগ নিরাময় করতে সাহায্য করে। তুলসী গাছ বাড়িতে থাকলে মা লক্ষ্মীর আগমন ঘটে পাশাপাশি আমাদের জীবনে সমস্ত দুঃখ-দুর্দশা দূর হয়ে যায়।

তুলসী গাছ একটি বিস্ময়কর ঔষধি গাছ, যে গাছ ব্যবহার করলে একাধিক শারীরিক সমস্যা দূর হয়ে যেতে পারে। এছাড়া বাস্তুশাস্ত্র মতে তুলসী গাছ বাড়িতে থাকলে নেতিবাচক শক্তি নষ্ট হয়ে যায় এবং পজিটিভ শক্তি বৃদ্ধি পায়। তুলসীকে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একটি উদ্ভিদ বলে বিবেচনা করা হয় হিন্দু শাস্ত্র অনুসারে।

বাস্তুশাস্ত্র মতে, বাড়ির উত্তর অথবা উত্তর পূর্ব বা পূর্ব দিকে তুলসী গাছ লাগানো উচিত। এই দিকে তুলসী গাছ লাগালে ইতিবাচক শক্তির সঞ্চার হয়। বাড়িতে বাগান না থাকলে রান্নাঘরের কাছে রাখতে পারেন তুলসী গাছ যার ফলে বাড়িতে সমস্ত পারিবারিক কলহের অবসান ঘটে যাবে। এছাড়া বাড়ির বাস্তু দোষ দূর করার জন্য আপনি ঈশান কোণ অথবা দক্ষিণ-পূর্ব কোণে কোন ফাকা জায়গায় এই গাছ লাগাতে পারেন।

তবে মনে করা হয় তুলসী গাছ সব সময় বাড়ির উঠোনে অথবা বাগানে লাগানো উচিত। ভুল করেও এই গাছ কখনো লাগাবেন না বাড়ির ছাদে। বাড়ির ছাদে তুলসী গাছ থাকলে বাড়িতে নেতিবাচক শক্তির প্রভাব বিস্তার ঘটে।