১০০-র গণ্ডি পার করতে পারবে না তৃণমূল! BJP-র ঝুলিতে যাবে রেকর্ড আসন! India Tv-র সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য

রাজ্যজুড়ে ইতিমধ্যে বিধানসভা নির্বাচনের ঘন্টা বেজে গিয়েছে আর এবারের এই বিধানসভা নির্বাচন সম্পন্ন হবে আট দফায়। রাজ্যের বর্তমান শাসক দল সহ রাজ্যের অন্যান্য বিরোধী দলগুলিও ইতিমধ্যে তাদের প্রচার কাজ শুরু করে দিয়েছে। শুধু তাই নয় ইতিমধ্যে একাধিক সংবাদ চ্যালেনের তরফ থেকে বিভিন্ন সমীক্ষার হার প্রকাশিত করা হচ্ছে, যে সমীক্ষাতে নিজেদের মত প্রকাশ করছেন রাজ্যের সাধারণ মানুষ, আর এবার যে সমীক্ষা’টি করা হয়েছে সেটি করা হয়েছে ন্যাশানাল মিডিয়া INDIA TV এবং PEOPLES PULSE এর তরফে।

আর এই যে সমীক্ষাটি করা হয়েছে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল, এবার বাংলার ভোটাররা কী ভাবছে? কী চাইছে তারা? এমন কী কোন এলাকায় কোন দলের কতখানি প্রভাব রয়েছে তার পাশাপাশি রাজ্যের মানুষেরা কোন পদপ্রার্থীকে মেনে নিতে চাইছেন এই আসন্ন নির্বাচনে। তাছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবারের এই নির্বাচনী প্রচারে আসার ফলে বাংলার মানুষ ও আসন্ন নির্বাচনে কতটা প্রভাব পড়েছে। অন্যদিকে নন্দীগ্রামে মমতার পায়ে আঘাতের পর বাংলার মানুষের মুড কেমন রয়েছে? এই নিয়েই সমীক্ষা করা হয়েছে ইন্ডিয়া টিভির তরফে।

 

তবে এই সমীক্ষা অনুযায়ী যে ফল বেরিয়ে এসেছে তা রীতিমতো চমকে দেবার মতো, যেখানে PEOPLES PULSE এর সমীক্ষায় জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গের 294 টি আসনের মধ্যে শাসক দল তৃণমূল কংগ্রেস পাচ্ছে 95 টি আসন।যেখানে কংগ্রেস- বাম- ISF এর জোট পাচ্ছে 16 টি আসন। আর প্রথমবার ক্ষমতায় আসার স্বপ্ন দেখা ভারতীয় জনতা পার্টি (BJP) পাচ্ছে 183 টি আসন। অর্থাৎ এই সমীক্ষা অনুযায়ী জানতে পারা যাচ্ছে রাজ্যের বর্তমান শাসকদল তৃণমূল কংগ্রেস এইবার 100 ও কম আসন পেতে পারে রাজ্যে আর রাজ্যের প্রধান প্রতিদ্বন্দ্বী দল বিজেপি বড় মার্জিনে জয় প্রাপ্ত করতে পারে।

যেমনটা আমরা জানি উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার আর কোচবিহার মিলিয়ে মোট 28 টি আসন রয়েছে যে আসন গুলির মধ্যে BJP 24, তৃণমূল 3 আর সংযুক্ত মোর্চা 1 টি আসন পাবে। আর দক্ষিণবঙ্গের 126 টি আসনের মধ্যে বিজেপি পাবে 76 তৃণমূল 48 আর সংযুক্ত মোর্চার খাতায় যাবে 2 টি আসন।

 

তবে এই বারের নির্বাচনে একটি জায়গার নাম বেশি করে শোনা যাচ্ছে যা হল জঙ্গলমহল, যেখানে রয়েছে 42 টি আসন যার মধ্যে বিজেপি পাবে 35 টি, তৃণমূল 7টি আর সংযুক্ত মোর্চা শূন্যটি আসন বলে দেখানো হয়েছে। মধ্যবঙ্গের 49 টি আসনের মধ্যে বিজেপি 34, তৃণমূল 14টি আর সংযুক্ত মোর্চার 1 টি আসন।

অন্যদিকে গ্রেটার মালদায় যেখানে রয়েছে 49 টি আসন।যাদের মধ্যে মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর আর দক্ষিণ দিনাজপুরে রয়েছে 50 শতাংশ মুসলিম জনসংখ্যা। তাই এখানে শাসক দল তৃণমূল কংগ্রেস ভালো ফল করবে বলে সমীক্ষায় দেখানো হয়েছে। গ্রেটার মালদায় 49 টি আসনের মধ্যে বিজেপি পাবে 14 টি , তৃণমূল 23‌ টি আর সংযুক্ত মোর্চা পাবে 12 টি আসন পাবে বলে দেখানো হয়েছে সমীক্ষায়।