নতুন খবররাজনৈতিকরাজ্য

ভোটের আগে বড় চমক দিল তৃণমূল সরকার! 14 টি রাজ্যে প্রার্থী ঘোষণা তৃণমূল সরকারের।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্রিগেড সমাবেশে রাজনীতির প্রসঙ্গ টেনে এনে মহাজোটের বার্তা দিয়েছেন। রবিবার নতুন চমক দিয়ে ডিরেক ও ‘ব্রায়েন সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, আসন্ন লোকসভা নির্বাচনে 14 টি রাজ্যে প্রার্থী বাছায় করলো তৃণমূল। এ প্রস্তুতি পুরোপুরি শেষ হয়ে গিয়েছে বলেও জানান তিনি। এই দিনেই সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ডেরেক বলেন,” আসন্ন লোকসভা নির্বাচনে আমাদের পুরো শক্তি দিয়ে বিজেপির সাথে লড়াই করবো। আর তাই ওড়িশা সহ মোট 14 টি রাজ্যের তৃণমূল প্রার্থী দেবে। বেশিরভাগ আসনেই আমরা লড়াই করবো।” তিনি শুধু এটাই বলেননি তিনি আরো বলেন যে, পশ্চিমবঙ্গে আমাদের লক্ষ্য 42 এ 42।

পর্যবেক্ষকরা মনে করেছেন 42 টির মধ্যে কমপক্ষে 35 টি আসন পেলে সরকার গঠনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে তৃণমূল কংগ্রেস। এছাড়াও 14 টি রাজ্য থেকে কমপক্ষে একটি করে আসন পেলে তৃণমূল সরকার গঠন আরো জোরদার হয়ে উঠবে। তবে উত্তর-পূর্ব ভারতের সবথেকে শক্তিশালী দলকে হারিয়ে নিজেদের সরকার গঠন করার কাজটা অতটা সহজ নয় বলে মনে করছেন পর্যবেক্ষকরা। তবে এবারের জনমত সমীক্ষা রিপোর্টে স্পষ্ট বলা হয়েছে, বর্তমান পরিস্থিতি যদি ভুল হয় তাহলে ত্রিশঙ্কু লোকসভার সম্ভাবনা প্রবল। আবার ইন্ডিয়া টুডে-কার্ভির ‘মুড অফ দ্য নেশেন’ এর এক সমীক্ষায় বলা হয়েছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র ঝুলিতে আসতে পারে 237 টি আসন, অর্থাৎ ম্যাজিক ফিগার 272 যেটা অনেক কম। এরপর রিপোর্টে বলা হয়েছে, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ পেতে পারে 160 টি আসন, আর অন্যান্যদের কাছে যেতে পারে 140 টি আসন।


গতবারের সমীক্ষা সাথে মিলিয়ে দেখলে এবার এনডিএর 99 টি আসন কমবে।ইউপিএর আসন গতবারের থেকে 106 টি বাড়বে আর অন্যান্যদের 13 টি আসন কমবে। ভোট শতাংশের দিক থেকে বিচার করতে গেলে এনডিএ 35 শতাংশ আর ইউপিএ 33 শতাংশ ভোট পেলেও 2014 সালের থেকে ভোট কমার সম্ভাবনা এএনডির বেশি রয়েছে। সমীক্ষায় বলা হয়েছে যে, এবার এনডিএ এর ফের ক্ষমতায় ফেরার সম্ভাবনা আছে এটা ঠিকই কিন্তু তা অন্যান্য দল গুলোর সাহায্যের দ্বারা। আর সে ক্ষেত্রে নরেন্দ্র মোদী বাদে অন্য কাউকে প্রধানমন্ত্রী করার দাবি ওটা অবাক কিছু নয়। তবে এই 14 টি রাজ্যে তৃণমূলের প্রার্থী দেওয়ার ঘটনা যে স্পষ্টভাবে বোঝা যাচ্ছে যে তাদের দিল্লি দখলের চেষ্টা রয়েছে।

Related Articles

Back to top button