নতুন বছরের শুরুতেই বেড়ে গেল রেলের ভাড়া, দেখুন বর্ধিত ভাড়ার তালিকা…

সকলের মেতে রয়েছে নতুন বছরের আনন্দকে নিয়ে তবে এই নতুন বছরে আবারো বেড়ে গেল রেলের নতুন ভাড়া। গতকাল বুধবার দিন অর্থাৎ পয়লা জানুয়ারি থেকে লাগু হয়েছে এই নতুন নিয়ম।বছরের শেষ দিন অর্থাৎ 31 তারিখ ঘোষণা করা হয়েছিল যে এবার থেকে রেলযাত্রীদের ভাড়া বাড়তে চলেছে, তাই অনেকে তো আবার 31 তারিখের মধ্যেই নিজেদের টিকিট প্রী বুকিং করে নিয়েছিল। কারণ তখন তাদের এইজন্য দিতে হচ্ছিল না আলাদা করে এক্সট্রা টাকা।

তবে পয়লা জানুয়ারি থেকে লাগু হয়ে গেছে এই নতুন নিয়ম, বৃদ্ধি পেয়েছে রেলযাত্রীদের ভাড়া। তবে এক্ষেত্রে একটা সুখবর আছে যেখানে শোনা যাচ্ছে যে শহরতলী ট্রেনের ক্ষেত্রে এই ভাড়া বৃদ্ধি পায়নি। তবে আর দেরি না করে বলে দেওয়া যাক কোন কোন ক্ষেত্রে কত পরিমাণে বৃদ্ধি পেয়েছে এই ভাড়ার পরিমাণ, বলে রাখি প্রতি কিলোমিটারে এক্ষেত্রে ট্রেনের ভাড়া বৃদ্ধি পেয়েছে 4 পয়সা করে অন্যদিকে AC ,NON AC উভয় ক্লাসের ক্ষেত্রে ট্রেনের ভাড়া বৃদ্ধি পেয়েছে আরও দুই পয়সা করে।

তবে এখন অনুমান করা হচ্ছে এই ট্রেনের ভাড়া বৃদ্ধির জন্য মূলত দায়ী রয়েছে দেশের অর্থনৈতিক অনটন যার ফলে রেল কর্তৃপক্ষের তরফ থেকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। নতুন বছরের প্রথম মাসেই অর্থাৎ জানুয়ারির মধ্যে যত দ্রুত সম্ভব এই বর্ধিত ভাড়ার তালিকা প্রকাশিত করা হবে। এক্ষেত্রে UNI এ এক রিপোর্ট অনুযায়ী জানতে পারা যাচ্ছে ভারতের অর্থনৈতিক পরিস্থিতি নিম্নমুখী হওয়ার কারণেই ভারতীয় রেলের আর্থিক অবস্থা ভেঙ্গে পড়ায় প্রতি কিলোমিটারে 4 থেকে 40 পয়সা করে ভাড়া বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক্ষেত্রে প্রয়োজন অনুযায়ী অর্থ বৃদ্ধি হচ্ছে না রেলের যেখানে আয় 99 হাজার 223 টাকা সেখানে রেলের ব্যয়ের পরিমাণ তার চেয়ে অনেক বেশি যার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় 1 কোটি 18 লক্ষ টাকা।তারপর রেলের যে পরিমানে আয় হয় তা থেকে 95 পার্সেন্ট ব্যয় হয় রেলের নানা রকম লোকসানে সামাল দেওয়ার ক্ষেত্রে। তারপর এখন বিভিন্ন অফারের দরুন এয়ারলাইন্স গুলি প্লেনের টিকিট দাম হওয়ার কারণে অনেক যাত্রী ট্রেনে না চড়ে প্লেন কে বেছে নিচ্ছে তাদের গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য।

এর ফলেও একটা বড়ো ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে রেলকে। শুধু তাই নয় আরো বলে রাখি 2017 সাল থেকে 2018 সালে রেল যে পরিমাণ আয় করেছে তা দশ বছরের মধ্যে সবচেয়ে তুলনামূলক কম। অডিট এর এক রিপোর্ট অনুযায়ী 2016 সাল থেকে 2017 সালে যেখানে রেলের যেখানে রেভিনিউ আয় ছিল 4913 কোটি টাকা সেখানে পরবর্তীকালে 2017 সাল থেকে 2018 সালে 1665 কোটিতে এসে দাঁড়িয়েছে।