TRAI-এর নতুন নির্দেশ!এবার মাত্র 154 টাকায় বেছে নিতে পারবেন আপনার পছন্দের 100 টি চ্যানেল।

আপনার টিভিতে চ্যানেল বাছাই নিয়ে সম্প্রতি নানান নিয়ম শোনা যাচ্ছে কয়েক দিন ধরে। তবে এবার কেন্দ্রীয় সরকার এই টিভি চ্যানেল নিয়ে নতুন প্যাকেজ ঘোষণা করতে চলেছে। কিন্তু গ্রাহকদের প্রশ্ন একটাই যে, এই প্যাকেজে কী থাকবে? এই সম্পর্কে অধিকাংশ গ্রাহকদের কোন ধারণা নেই। শেষ পর্যন্ত চলে এল ট্রাইয়ের নির্দেশ। সমস্ত ডিটিএইচ ও কেবেল গ্রাহকরা স্ট্যান্ডার্ড ডেফিনেশন চ্যানেল অর্থাৎ গ্রাহকরা তাদের 100 টি পছন্দের চ্যানেল বেছে নিতে পারবে। এই নতুন প্ল্যানটি 1 ফেব্রুয়ারি থেকে লাগু হবে। তবে এর দাম শুধু 130 টাকা নয় এর সঙ্গে গ্রাহকদের আবার জিএসটি দিতে হবে।

জিএসটি নিয়ে গ্রাহকদের মোট মূল্য দিতে হবে 154 টাকা। তবে কোন গ্রাহক যদি চায় 100 টিরও বেশি চ্যানেল নেবো, তাহলে তার উপর আলাদা দাম বসবে।
ট্রাইয়ের এই সিদ্ধান্ত নিয়ে গোটা দেশে টিভি নিয়ে হইচই শুরু হয়ে যায়। নতুন নিয়মটি 1 জানুয়ারি 2019 থেকে চালু হওয়ার কথা ছিল। কিন্তু কেবল অপারেটররা গ্রাহকের কাছে অত তাড়াতাড়ি ঠিকমত পৌঁছাতে পারেননি। তাই ট্রাই এই ডেটটিকে পেছিয়ে আনতে বাধ্য হয়। এরপর ট্রাই নতুন ডেট দেন 1 ফেব্রুয়ারি। কিন্তু ট্রাই এর পুরোনো নিয়মের থেকে এই নতুন নিয়মটিতে দামের অনেক পার্থক্য রয়েছে। জানা গিয়েছে ট্রায়ের তরফ থেকে প্রতিটি গ্রাহকের কাছে একটি করে মেসেজ পাঠানো হবে। ওই মেসেজে প্যাকেজ সম্বন্ধে বিশদে জানা যাবে। 130 টাকার একটি বেসিক প্যাকেজ থাকবে। এই প্যাকেজে গ্রাহকরা তাদের নিজেদের পছন্দমতো 100 টি চ্যানেল বেছে নিতে পারবেন।


ওই চ্যানেলগুলি বাদে অন্য চ্যানেল দেখতে চাইলে গ্রাহকদের সেই চ্যানেল দরুন আলাদা টাকা দিতে হবে। এই বেসিক প্যাকেজে গ্রাহকরা কোন একটি নির্দিষ্ট চ্যানেল ও বেছে নিতে পারবেন। ট্রাই এর এই নতুন নির্দেশ অনুসারে অনেক কেবল অপারেটররা চ্যানেল বেছে নেওয়ার কাজ ইতিমধ্যে শুরু করে দিয়েছে। কোন চ্যানেলের সর্বোচ্চ দাম হতে পারে 19 টাকা। তবে কেবেল অপারেটার বা ডিটিএইচ কোম্পানিগুলো নির্দিষ্ট দামের ওপর তাদের ইচ্ছামতো ছাড় দিতে পারেন। 999 নম্বর চ্যানেলটিকে গ্রাহকদের সমস্ত তথ্য পরিষেবার কাজে লাগানোর জন্য নির্দেশ দিয়েছে ট্রাই। তবে ট্রাইয়ের তরফ থেকে জানানো হয়েছে যে খুব তাড়াতাড়ি বিবৃতি দিয়ে নতুন প্যাকেজ সম্পর্কে বিবরণ জানাবে তারা।

Related Articles

Back to top button