2019 এ কার স্পিড সবথেকে বেশি ভোডাফোন, এয়ারটেল না জিও ? অবশেষে জানালো ট্রাই

কোন টেলিকম সংস্থার দেশের দ্রুততম নেটওয়ার্ক প্রদান করে তা নিয়ে প্রশ্ন আমাদের সবার মনে প্রায় প্রশ্ন উঠতে থাকে। এর উত্তর ও নানান জনের কাছে নানান রকম পাওয়া যায়। কিন্তু এবার TRAI এর তরফ থেকে (টেলিকম রেগুলেটরি অথোরিটি অফ ইন্ডিয়া) এই প্রশ্নের সঠিক উত্তর দেওয়া হল। ইন্টারনেট ব্যবহারকারীদের মাধ্যমে তথ্য সংগ্রহ করে গত ছয় মাসে দেশের সমস্ত প্রান্তে বিভিন্ন টেলিকম সংস্থার আপলোডিং এবং ডাউনলোডিং স্পিড প্রকাশ করা হয় ট্রাই এর তরফ থেকে।

ট্রাই এর প্রকাশিত তালিকা অনুসারে সবচেয়ে প্রথমে অর্থাৎ এয়ারটেলের থেকে 2.5 গুন বেশি ডাউনলোডিং স্পিড রিলায়েন্স জিও- এর। সরকারের প্রকাশিত এই তথ্য অনুযায়ী গত সেপ্টেম্বর মাসে গোটা দেশজুড়ে রিলায়েন্স জিওর গড় ডাউনলোড স্পিড ছিল 21 এমবিপিএস। প্রকাশিত তথ্য অনুসারে অনেকটাই পিছিয়ে রয়েছে এয়ারটেল, আইডিয়া এবং ভোডাফোন এর মতন টেলিকম সংস্থাগুলি। আর এই তথ্য প্রকাশ করার পরেও রিলায়েন্স জিও ব্যবহারকারীরা বারবার অভিযোগ করেছেন যে জিও এর ডাউনলোড স্পিড ধীরে ধীরে কমে আসছে।

বেসরকারি টেলিকম অ্যানালিটিক্স সংস্থা Opensignal এর প্রকাশিত তালিকা অনুসারে ডাটা স্পিড এবং ভিডিও স্ট্রিমিং এর জন্য জিও কে পিছনে ফেলে সর্বপ্রথমে রয়েছে এয়ারটেল। কিন্তু এয়ারটেল এর তুলনায় রিলায়েন্স জিও এর টাওয়ার সার্ভিস অনেকটাই ভালো বলে জানিয়েছে এই সংস্থা। সমীক্ষায় দেখা গেছে রিলায়েন্স জিও 4g সার্ভিস 97.8 শতাংশ সময় ঠিক থাকে। অপরদিকে এয়ারটেল এর 4g সার্ভিস 89.2 শতাংশ ঠিক থাকে। তবে জিওর ডাউনলোড স্পিড সম্পর্কে নানান অভিযোগ থাকলেও সরকারি হিসাব বলছে ডাউনলোড স্পিড এর দিক থেকে দেখতে গেলে অনেকটাই এগিয়ে রিলায়েন্স জিও।

ট্রাই এর ওয়েবসাইটে তারা যে তালিকা প্রকাশ করেছে তাতে দেখা গেছে কলকাতায় গত 6 মাসে এয়ারটেল এর ডাউনলোড স্পিড 8.4 এমবিপিএস। আর ট্রাই এর হিসাব অনুসারে রিলায়েন্স জিওর গড় ডাউনলোড স্পিড 21.3 এমবিপিএস। অপরদিকে অন্য টেলিকম সংস্থার কোনো নাম্বারে কল করলে জিও তরফ থেকে মিনিটে 6 পয়সা করে চার্জ শুরু করে দেওয়ার পর বহু রিলায়েন্স জিও গ্রাহক এর বিরুদ্ধে সরব হয়েছেন শুধু তাই নয় অনেকে তো আবার জিও সিম থেকে অন্য সিমে পোর্টিং করানোও শুরু করে দিয়েছেন। যদিও রিলায়েন্স জিওর তরফ থেকে জানানো হয়েছে ট্রাই- এর নিয়ম অনুসারে এই কল চার্জ কাটা হচ্ছে। অবশ্য জিও এর ড্যামেজ কন্ট্রোল করার জন্য বহু ডাটাপ্যাক এনেছে।