Torn Notes from ATM: এটিএম থেকে ছেঁড়া নোট পেয়েছেন! কীভাবে বদলাবেন সেই নোট, বিস্তারিত জানতে

নোট বন্দির পর থেকেই মানুষ অনলাইন মাধ্যম এবং এটিএমে টাকা আদান প্রদানে বেশি অভ্যস্ত হলেও মানুষের নগদ টাকার প্রয়োজন ফুরায়নি। সে ক্ষেত্রে এটিএম কার্ডই এগুলো তাদের শেষ ভরসা। কিন্তু বর্তমানে এটিএম থেকে সব সময় তরতাজা নোট পাওয়া যাচ্ছে না। মাঝে মাঝে ছেঁড়া নোট উগরে দেয় এই স্বয়ংক্রিয় টেলার মেশিন। এই নিশ্চয়তাহীন সমস্যার সম্মুখীন হয়ে বহু মানুষ দুশ্চিন্তায় মাথায় হাত দিয়েছেন। এমন নোট নিয়ে বিপাকে পড়তে হয়েছে অনেককেই।

এই সমস্যার সমাধান অত্যন্ত সহজ। মনে রাখবেন কয়েকটি অত্যন্ত সহজ ধাপের মাধ্যমে এই ছেঁড়া অকেজো নোটের এর বদলে সঠিক নোট পেয়ে যেতে পারেন। এই পরিস্থিতিতে বিচলিত হওয়ার দরকার নেই।

টাকা তোলার সময় এটিএম থেকে অবশ্যই উইথড্রল স্লিপটি গ্রহণ করবেন এবং তা যত্ন করে নিজের কাছে রেখে দেবেন। এই স্লিপটি একমাত্র আপনাকে অকেজো নোটের বদলে ভালো নোট দিতে পারেন।

এটিএম থেকে ত্রুটিযুক্ত নোট পেলে সেই নোট বদলা নোর জন্য আপনাকে যেতে হবে ব্যাংকে। সেখানে গিয়ে আপনাকে টাকা বদলানোর জন্য একটি ফর্ম পূরণ করতে হবে। এবং সেইসঙ্গে উইথড্রল স্লিপ আপনাকে দেখাতে হবে। আমাদের দেশের রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী যে ব্যাংকের এটিএম এ টাকা তোলা হয় সেই ব্যাংকের যে কোন ব্রাঞ্চে টাকা বদলানো যায়।